নেত্রী চাইলে নির্বাচন করবো: ড. মাসুদ পথিক

1169

আওয়ামী লীগের শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত নরসিংদী-৫ আসন। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দলীয় মনোনয়ন পেতে মাঠে নেমেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের অধর্- ডজন নেতাকর্মী। বসে নেই প্রধান বিরোধী দল বিএনপি। দল থেকে মনোনয়ন পেতে মাঠে কাজ করছে দীর্ঘদিন ক্ষমতা থেকে বাইরে থাকা দলটির ততোধিক নেতাকর্মী।
টানা চারবার আওয়ামী লীগ এর দখলে থাকা এই আসনের বর্তমান সাংসদ রাজিউদ্দিন আহমেদ রাজু। আওয়ামী লীগের কেন্দ্রীয় এই নেতা দীর্ঘদিন দাপটের সঙ্গে ধরে রেখেছেন আসনটি। তবে আসন্ন নির্বাচনকে সামনে রেখে এই আসনে নিজ দলেই চ্যালেঞ্জের মুখোমুখি হয়ে পড়েছেন তিনি। এই আসন থেকে দলের মনোনয়ন প্রত্যাশী রাজিউদ্দিন আহমেদ রাজুর সোহদর সালাউদ্দিন আহমেদ বাচ্চ, রায়পুরার কৃতিসন্তান, চলচ্চিত্র নির্মাতা, কবি ও বঙ্গবন্ধু গবেষক ড. মাসুদ পথিকসহ অর্ধ ডজন নেতাকর্মী।

1503560613জাতীয় চলচ্চিত্র পুরষ্কার পাওয়া এই নির্মাতা ড. মাসুদ পথিক ইতিমধ্যেই নেত্রীর সঙ্গে যোগাযোগ রাখাছেন। নরসিংদী-৫ থেকে নির্বাচন প্রসঙ্গে কবি ও নির্মাতা মাসুদ পথিক জানান, নির্বাচনের মাঠে কাজ করছি নেত্রীর জন্য। বাংলাদেশ আওয়ামী লেিগর জন্য, নিজে এমপি হওয়ার জন্য নয়। আমার শরীরের শেষ রক্ত বিন্দু দিয়ে হলেও নৌকার বিজয়ের চেষ্টা করবো।’ তবে এই প্রচার প্রচারণাকে নির্বাচনে প্রার্থীতার প্রস্তুতি বলতে নারাজ তরুণ এই আওয়ামী সৈনিক।
স্কুল জীবন থেকেই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত মাসুদ পথিক। ঢাকা কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়, এবং কেন্দ্রীয় ছাত্রলীগের সঙ্গে নিবিড়ভাবে যুক্ত ছিলেন। ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সদস্য, এবং স¤পাদক। কেন্দ্রীয় ছাত্রলীগের নিয়মিত প্রকাশনা ‘মাতৃভূমি’র স¤পাদনা করেছেন টানা আট বছর টানা। আর কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা উপকমিটি দিয়ে শুরু করে আওয়ামী লীগেও নিয়মিত কাজ করে চলেছেন।

45559897_280666219261517_3241492546496495616_nকবি, চলচ্চিত্র নির্মাতা ও বঙ্গবন্ধু গবেষক মাসুদ পথিক বলেন, ‘আমি রায়পুরার সন্তান, নরসিংদী- ৫ আসন থেকে অবশ্যই নির্বাচন করবো, তবে সেটা হতে হবে নেত্রীর ইচ্ছায়। নেত্রী চাইলে অবশ্যই নির্বাচন করবো। নেত্রী যোগ্য মনে করলেই প্রার্থীতা করবো।’ তবে নির্বাচনকে ঘিরে যে কাজ করছেন সেটা প্রার্থীতার অংশ নয় বলেও দাবি করেন পথিক।
মাসুদ পথিক ছাড়াও এই আসন থেকে বর্তমান সাংসদ রাজিউদ্দিন আহমেদ রাজুর সহোদর সালাউদ্দিন আহমেদ বাচ্চু সমপ্রতি বিশাল শো-ডাউন করে নিজের প্রার্থীতার ঘোষণা দিয়েছেন। কেন্দ্র থেকে সবুজ সংকেত পেয়েই নির্বাচনের মাঠে নেমেছেন বলে এই প্রতিবেদককে জানান বাচ্চু। এছাড়াও মাঠ চষে বেড়াচ্ছেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য অ্যাডভোকেট এবিএম রিয়াজুল কবির কাউসার, যুবলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক হারুন অর রশিদ হারুন, কবি শামসুর রাহমানের ভাতিজা ব্যারিস্টার তৌফিকুর রহমান এবং কেন্দ্রীয় কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট সামসুল হক।
ভোটর হাওয়ায় নরসিংদী-৫ আসনটি আওয়ামূ লীগ ও বিএনপির জন্য বড় ফ্যাক্টর হিসেবে দেখছে দল দুটি। তবে এই আসনটি পেতে বেগ পতে হবে না বলে মনে করেন কেন্দ্রীয় কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট সামসুল হক। শামসুল হক বলেন, ‘নরসিংদী- ৫ আওয়ামী লীগের ঘাঁটি। নবীন প্রবীণ প্রার্থী যেই হোক, নেত্রীকে আমরা এই আসন উপহার দিতে প্রস্তুত।