দ্রতই ব্যাটিং শুরু করবেন মুশফিক

579

দেশের মাটিতে আসন্ন জিম্বাবুয়ে সিরিজ নিয়ে আত্মবিশ্বাসী উইকেট কিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। পাঁজরের ব্যথায় এশিয়া কাপে নিজের শতভাগ ফিটনেস পাননি মুশফিক। ব্যথা কাটিয়ে জিম্বাবুয়ে সিরিজে ফিলতে প্রস্তুত হচ্ছেন তিনি। আপাতত পুর্নবাসন প্রক্রিয়ায় আছেন তিনি। শনিবার থেকে শুরু হয়েছে তার পুর্নবাসন প্রক্রিয়া।

দুদিন জিমে ঘাম ঝরিয়েছেন মুশফিক। সোমবার মিরপুর শের-ই-বাংলায় তপ্ত গরমে রানিং করেছেন। সঙ্গে রেখেছেন আলাদা ১০ কেজি ওজনের ভেস্ট। ব্যথা কমাতে উপযোগী বলে ভেস্ট নিয়ে রানিং করছেন প্রাক্তন বাংলাদেশের অধিনায়ক। চলতি সপ্তাহেই ব্যাটিং অনুশীলন শুরু করবেন বলে জানিয়েছেন মুশফিক। তার বিশ্বাস জিম্বাবুয়ে সিরিজের আগেই ফিরে পাবেন শতভাগ ফিটনেস।

মিরপুরে মুশফিক বলেন, “আশা করছি কাল-পরশুর মধ্যে ব্যাটিং শুরু করতে পারব। সার্জারি বা ওরকম পর্যায়ের কিছু তো লাগছে না…আস্তে আস্তে ভালোভাবে ব্যথা কমে যাচ্ছে। বাংলাদেশের পক্ষে খেলার সুযোগ কিন্তু সবার হয় না। সামনে আমাদের অনেক খেলা। আমার কাজটুকু ঠিকঠাক মতো করে যদি আমি পেইন ফ্রি হয়ে খেলতে পারি তাহলে কেন না!”

পাঁজরের ব্যথায় ব্যাটিংয়ে তার কোনো সমস্যা হচ্ছে না। কিপিংয়ে সমস্যা হতে পারে বলে তার ধারণা। পুরোপুরি ফিট হতে কাজ করছেন মুশফিক। তিনি বলেন, “যেকোনো ইনজুরি থেকে যখন আপনি ব্যাক করেন, আপনি কখনো শতভাগ ফিট হয়ে মাঠে নামতে পারবেন না। এটা শুধু অস্ত্রোপচার হলেই যে  হবে তা না, যেকোনো ইনজুরির ক্ষেত্রে একই। আমি যখন কিপিং করব তখন ডাইভ দিলে হয়ত…এটা শুধু উদ্বেগ্নের জায়গা। এটাও কীভাবে স্কিপ করা যায় সেটারও পরিকল্পনা আছে। আশা করছি সব ঠিকঠাক মতোই হবে। ব্যাটিংয়ে কোনো সমস্যা হবে না।”

এবারের এশিয়া কাপে মুশফিকুর রহিম ছিলেন দারুণ ছন্দে। ২২ গজে দাপট দেখিয়ে রান করেছেন অনায়াসে। এশিয়া কাপের ফাইনাল হারের জন্য নিজেদের ব্যাটিংকে দুষেছেন মুশফিক। মুশফিক বলেন, “এইবার আমাদের সবকিছু ভালো যাচ্ছিল। আমাদের পরিকল্পনা ছিল, চ্যাম্পিয়ন হয়ে যেন আসতে পারি। এত কাছে গিয়েও হেরে গেছি এজন্য আমরাও কষ্ট পেয়েছি। আমাদের ব্যাটসম্যানদের ব্যর্থতার কারণেই হয়নি। যে উইকেট ছিল এবং লিটন ও মিরাজ যে প্ল্যাটফর্ম পেয়েছিল সেখান থেকে আসলে সত্যি বলতে আমার উচিত ছিল ইনিংস বড় করা। আমি ভালো টাচে ছিলাম। ওখানে ফিফটি প্লাস রান হলে আমরা ২৬০ প্লাস রান করে ফেলতাম।”

বাংলাদেশ সফরে তিনটি ওয়ানডে ও দুটি টেস্ট খেলবে জিম্বাবুয়ে দল। যার শুরুটা হবে মিরপুরে ২১ অক্টোবর ওয়ানডে দিয়ে।