ডিজিটাল নিরাপত্তা নিয়ে আলোচনা অব্যাহত থাকবে: ইনু

572

ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আলোচনা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

তিনি বলেছেন, “আলোচনা চলবে। এর মাধ্যমে যদি আইনটি সংশোধন করতে হয় তবে তাই করা হবে।”

রোববার দুপুরে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানান তিনি।

তথ্যমন্ত্রী বলেন, “আমরা এডিটরস কাউন্সিল, বিএফইউজে, ডিইউজে, ডিআরইউ নেতাদের সঙ্গে বসেছিলাম। সেখানে আইন নিয়ে যেসব প্রশ্ন তারা উপস্থাপিত করেছিল, সেটা আমরা শুনেছি। আলোচনা করিনি, শুনেছি। এ আলোচনা অব্যাহত থাকবে।”

তিনি বলেন, “আমরা বলেছিলাম প্রধানমন্ত্রী এবং মন্ত্রিপরিষদকে অবহিত করে তাদের কাছ থেকে এ বিষয়ে তারা কি দিক নির্দেশনা দেন তার উপর ভিত্তি করে আবার আমরা বসবো। আমরা এটাও বলেছিলাম, এটা রাষ্ট্রপতি দস্তখত করলেন, কি করলেন না, তার সঙ্গে কোনো সম্পর্ক নেই। যেকোনো আইন সংশোধন হতে পারে, যেকোনো আইন পরিমার্জন-পরিবর্তন করা যায়। সুতারাং রাষ্ট্রপতির দস্তখত রুটিন কাজ, সংসদ পাস করেছে, রুটিন কাজ তিনি করেছেন।”

ইনু বলেন, “আমাদের কাজ যদি সংশোধন করতে হয়, করবো। সংসদ তো আছে, সরকার তো আছে। সুতরাং আমরা আলোচনাটা অব্যাহত রাখার অঙ্গীকার রেখে পরবর্তী বৈঠকের আগে আমরা সময় চেয়ে নিয়েছিলাম। এও বলেছিলাম, আপনারা নির্দিষ্ট সময় বেঁধে দিয়েন না, অর্থাৎ সোমবার (১৫ অক্টোবর) মন্ত্রিপরিষদ বৈঠক।”

তিনি আরও বলেন, “আমাদের দু’টি বৈঠক হয়েছে, তার আগে প্রধানমন্ত্রীকে অবহিত করেছি। কিন্তু মন্ত্রিপরিষদে আলোচনার পরিবেশ ছিলো না বলে হয়নি।”

তথ্যমন্ত্রী বলেন, “আমরা আশা করছি, যেকোনো সময় আবারও এডিটরস কাউন্সিল এবং সাংবাদিক নেতাদের সঙ্গে বৈঠকে বসবো। সুতরাং আলোচনা অব্যাহত আছে, বন্ধ হয়ে যায়নি। বিভিন্ন বিষয় যে প্রশ্ন রয়েছে, সেই বিষয়ে আমরা আলোচনার মধ্য দিয়ে এগিয়ে যাবো।”