ডিএসইতে সূচক উত্থান হলেও লেনদেন মন্দা

673

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে রোববারে প্রধান সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে হাত বদল হওয়া ৫৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। তবে আগের কার্যদিবস তুলনায় এদিন ডিএসইতে লেনদেন কমেছে।

অপরদিকে, শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৫১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। আগের কার্যদিবস তুলনায় এদিন সিএসইতে লেনদেন বেড়েছে।

রোববার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৬.০৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৩৬৮.৯৫ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৪.৮৭ পয়েন্ট ও শরিয়াহ সূচক ডিএসইএস ৯.০৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৮৮৯.৭০ ও ১২৩৯.০৭ পয়েন্টে।

ডিএসইতে ৫১৬ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৫২৫ কোটি ৩৩ লাখ টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৮৭টির, ৯৫টির কমেছে ও অপরিবর্তিত রয়েছে ৫৪টির দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে আল-হাজ্ব টেক্সটাইলের শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ৯.৯৮ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৯.৯৬ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে এসকে ট্রিমসের শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে- এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, ইন্ট্রাকো  রিফুয়েলিং স্টেশন, প্রভাতি ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ফার্মা, মোজাফ্ফর হোসাইন স্পিনিং ও আরামিট।

শেয়ার দর কমে টপটেন লুজারের শীর্ষে অবস্থান করেছে ইনটেকের শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর কমেছে ৯.৪৭ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৮.৭৪ শতাংশ দর কমে ওঠে এসেছে ন্যাশনাল ইন্স্যুরেন্সের শেয়ার। এরপর দর কমার শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে-  বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, মিথুন নিটিং, ফাইন ফুডস, ম্যারিকো, প্রগ্রেসিভ ইন্স্যুরেন্স ও সামিট অ্যালায়েন্স পোর্ট।

অপরদিক চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩২ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ২০ কোটি ৭১ লাখ লাখ টাকা। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৪২.২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৪৮৩.২৯ পয়েন্টে। অপরগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ৩.৭৯ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৯২.৯৮ পয়েন্ট, সিএসইএক্স ২৫.৫৩ পয়েন্ট ও সিএসআই ৪.৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯৯.৭১, ১৪৭২০.৬৭, ৯৯৮৪.২৩ ও ১০৯৯.১৭ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।