বেশিরভাগ কোম্পানির শেয়ার দর কমেছে

620

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃত্বীয় কার্যদিবসে প্রধান সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। একইদিনে আগের কার্যদিবস তুলনায় এদিন ডিএসইতে লেনদেনও কমেছে।

অপরদিকে, শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একটি বাদে বাকী সূচকগুলোতে পতন হয়েছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। কিন্তু আগের কার্যদিবস তুলনায় এদিন সিএসইতে লেনদেন বেড়েছে।

মঙ্গলবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩.৮২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৫৪৩.৯৩ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২.৬৩ পয়েন্ট ও শরিয়াহ সূচক ডিএসইএস ০.৫৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯৩৮.৪৪ ও ১২৭১.৫৯ পয়েন্টে।

ডিএসইতে ৭১৪ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল  ৯৬৫ কোটি ৩৫ লাখ টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর ১৩১টির বেড়েছে, ১৫২টির কমেছে ও অপরিবর্তিত রয়েছে ৫২টির দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ১০ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৮.২৬ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে তাকাফুল ইন্স্যুরেন্সের শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষে তালিকায় রয়েছে যথাক্রমে- মুন্নু সিরামিক, ফু-ওয়াং সিরামিক, ইনটেক, ঢাকা ইন্স্যুরেন্স, শাহজালাল ব্যাংক ও প্রভাতী ইন্স্যুরেন্স, মাইডাস ফাইন্যান্স ও আরএসআরএম স্টিল।

শেয়ার দর হারিয়ে টপটেন লুজারের শীর্ষে অবস্থান আইএফআইএল ইসলামি ফান্ডের শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিনে দর হারিয়েছে ১০ শতাংশ। এরপর লুজারের ২য় স্থানে ৯.৭৭ শতাংশ দর হারিয়ে ওঠে এসেছে প্রাইম ব্যাংক ফাস্ট আইসিবি এএমসিএল ফান্ডের শেয়ার। এরপর দর হারানোর শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে-  ভিএফএস থ্রেড ডায়িং, আইসিবি ইপি ফান্ড, আইসিবি ফাস্ট অগ্রনী ব্যাংক ফান্ড, আইসিবি ৩য় এনআরবি ফান্ড, ফনিক্স ফাইন্যান্স ফাস্ট ফান্ড, আইসিবি এএমসিএল ২য় ফান্ড, প্রাইম টেক্সটাইল ও ড্রাগন সোয়েটার।

অপরদিক চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪৪ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৪২ কোটি ৯৩ লাখ কোটি টাকা। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১.৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭০৯৫.০২ পয়েন্টে। অপরগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ৪৯.৮১ পয়েন্ট, সিএসইএক্স ১.৩৯ পয়েন্ট ও সিএসআই ৪.০২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৫০৪৯.০১, ১০৩৬১.০১ ও ১১৩৮.৬১ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক ০.৪৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২৪৪.২৮ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ১২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।