জার্মানিকে বিদায় করে দিল দক্ষিণ কোরিয়া

553

জয়ের জন্য দক্ষিণ কোরিয়ার বিপক্ষে খেলতে নেমে উল্টো ২-০ গোলে হেরে গেলো বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। একই সঙ্গে এই প্রথম বিশ্বকাপ থেকে বিদায় নিলো জার্মানরা। দক্ষিণ কোরিয়ার হয়ে প্রথম গোলটি করেন কিম ইয়ং-গুন। খেলা শেষ হওয়ার ঠিক আগ মুহূর্তে একেবারে ফাঁকা পোস্টে দ্বিতীয় গোলটি করেন সন হিউং মিন।

ইনজুরি সময়ে এসে (৯০ + ২) কর্নার কিক থেকে ভেসে আসা বল বক্সের সামনে এসে পড়ে। জটলার মধ্য থেকে জ্যাং হিউন সু প্রথমে চেষ্টা করেন শট নেয়ার। কিন্তু নিকলাস শুলে সেই বল ক্লিয়ার করতে চাইলেও চলে আসে কিম ইয়ং গুনের কাছে। সামনে একেবারে ফাঁকা পোস্ট। খুব সহজে সময় নিয়ে বাম পায়ের শটে তিনি সেটি জড়িয়ে দেন জার্মানির জালে। রেফারি প্রথমে অফসাইড বললেও, ভিএআরের সহযোগিতা নিয়ে দেখেন সেটি গোল।

এরপর জার্মানি গোলরক্ষক নুয়্যারসহ ১১জন উঠে আসে দক্ষিণ কোরিয়ার পোস্টের সামনে। অতিরিক্ত সময়ের ৬ষ্ঠ মিনিটে বক্সের সামনে নুয়্যারকে কাটিয়ে লম্বা পাস দেন সি জং। সেই পাস এসে পড়ে জার্মানির অ্যাটাকিং হাফে। সামনে কেউ নেই। সন হিউং মিন সেটি ধরে এনে ঠাণ্ডা মাথায় জড়িয়ে দেন জার্মানির জালে।

আগেই বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল দক্ষিণ কোরিয়ার। শেষ ম্যাচটা ছিল তাদের জন্য নিয়মরক্ষার। এই ম্যাচে জয় ছাড়া কোনো উপায় ছিল না জার্মানদের। কিন্তু তাদেরকে সঙ্গে নিয়েই রাশিয়া বিশ্বকাপকে গুডবাই জানালো দক্ষিণ কোরিয়া।

প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে ১-০ গোলে পরাজয়ই বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে ব্যাকফুটে ঠেলে দিয়েছিল। পরের ম্যাচে সুইডেনের বিপক্ষে মাত্র ২০ সেকেন্ড আগে টনি ক্রুসের অসাধারণ এক গোলে কোনোমতে নিজেদের সম্ভাবনা বাঁচিয়ে রাখে জার্মানরা। কোরিয়ানদের কাছে মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচে হোঁচট খাওয়ার অর্থই হলো এই বিশ্বকাপ থেকে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের বিদায়। জয় তো দুরে থাক, উল্টো কোরিয়ানদের কাছে হার মানতে বাধ্য হলো জার্মানরা।

শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জার্মানির সমীকরণ ছিল, অবশ্যই জয়। একই সঙ্গে অন্যম্যাচের দিকেও নজর দিতে হতো তাদের। এমন এক সমীকরণের ম্যাচে কাজান এরেনায় এশিয়ান দেশ দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হয় ডাই ম্যানশাফটরা। কিন্তু প্রথম থেকে একের পর এক আক্রমণ করেও কোরিয়ানদের রক্ষণদুর্গে ফাটল ধরাতে পারেনি জার্মানি। উল্টো ম্যাচের একেবারে শেষ মুহূর্তে এসে জার্মানদের জালে দু’বার বল জড়িয়ে দিলো দক্ষিণ কোরিয়া।

অথচ জার্মানি মানেই বিশ্বকাপের সেমিফাইনাল। এটা যেন বিশ্বকাপের একটা অঘোষিত নিয়ম। ১৯৩৮ সালে একবার মাত্র গ্রুপ পর্বের ম্যাচ থেকে বিদায় নিয়েছিল জার্মানরা। তাও সেবার গ্রুপ পর্ব মানেই ছিল নকআউট। এরপর ৮বার বিশ্বকাপের ফাইনাল খেলেছে জার্মানি। চারবার জিতেছে বিশ্বকাপ। সেমিফাইনাল খেলেছে তারা মোট ১৩ বার। আর ১৯৩৮ ছাড়া বাকি সববারই তারা খেলেছে সর্বনিম্ন কোয়ার্টার ফাইনাল।

Ekhon ad