চুল সুন্দর রাখতে হলে…

876
মডেল: কামরুন নাহার ডানা

সুন্দর চুলের জন্য কতো চেষ্টাটাই না আমরা প্রতিনিয়ত করে থাকি। চুল নিয়ে কারও কারও তো ঘুমই হারাম হয়ে যাবার জোগাড়। কিন্তু সাধারণ কিছু নিয়ম মেনে চললেই চুল নিয়ে আর কোনো টেনশান না করলেও চলবে। তাছাড়া চুলের জন্য বাড়তি যেসব আয়োজন আমরা করে থাকি, সেগুলোতেও অনেক সময় চুলের ক্ষতি ডেকে আনে। সুতরাং চুল ঠিক রাখতে একটু মেনে চলার বিকল্প নেই।

সকালের নাশতা ঠিকমতো না খেলে চুলের বৃদ্ধি ঠিকমতো হয় না। আজকাল তো অনেকের সকালের নাশতা না খাওয়া অভ্যাসে পরিণত হয়েছে। কিন্তু নাশতা না খাওয়ার ফলে চুলের যে ক্ষতি হচ্ছে, সেটা পোষাবেন কী দিয়ে? সুতরাং সকালের নাশতাটা ঠিক ঠাক করা চাই।

বাতাসে চুল ওড়াওড়ি আর নানা ঝক্কি ঝামেলা থেকে মুক্ত থাকতে মেয়েরা সাধারণত লম্বা চুল বেঁধে রাখে। কিন্তু চুল বাঁধার ক্ষেত্রে কখনোই শক্ত করে চুল বাঁধা উচিত না। এতে করেও চুলের বৃদ্ধি ব্যহত হয়। চুলের গোড়া ভেঙ্গে যেতে পারে। সাবধান, চুল বাঁধতে হালকা করে বাঁধার চেষ্টা করুন।

চুল ঠিক রাখার জন্য ভালো ঘুম হওয়া খুব প্রয়োজন। এটা ওটা নানা অজুহাতে অনেকেরই ঘুমে ওলট পালট হয় প্রচুর। মনে রাখবেন, ঠিকমতো না ঘুমালেও কিন্তু চুল পড়ে আর ক্রমশ চুল দূর্বল হয়ে যায়।

গোসল থেকে বেরিয়ে আসে ভুলেও ভেজা চুল আঁচড়াবেন না। ভেজা অবস্থায় চুলের গোড়া নরম থাকে। এ সময় চুল আঁচড়ালে চুল পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সুতরাং মাথা টাক হওয়া ঠেকাতে চাইলে এ কাজটি ভুলেও করবেন না। আবার চিরুনির গঠনের উপরও চুল পড়তে পারে। চিরুনি কেনার আগে তাই যাচাই করে কেনাই ভালো।

বয়স কমাতে যারা চুলে রঙ মাখেন এবার তাদের জন্য সাবধান বার্তা। কৃত্রিম রঙ কিন্তু সবসময়ই চুলের জন্য ক্ষতিকর। তবে চুল রঙ করানোর আগে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে এ কাজটি করলে সমাধান পেতে পারেন।

চুলের যত্নে এ সামান্য কয়েকটি টিপস মনে রাখলে উপকার পাবেন নিশ্চিত। বাড়তি ক্ষ্ট চুল নিয়ে আর করতে হবে না।