চরম ব্যাটিং বিপর্যয়ে দিন শেষ বাংলাদেশের

800

চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে মুমিনুল হকের সেঞ্চুরি এবং সবচেয়ে কম বয়সে অভিষেকে নাঈম হাসানের পাঁচ উইকেটের রেকর্ড গড়েছে। কিন্তু শুক্রবার টেস্টের দ্বিতীয় দিন শেষেই উল্টো বিপদে বাংলাদেশ। বাংলাদেশের প্রথম ইনিংসে করা ৩২৪ রানের জবাবে ওয়েস্ট ইন্ডিজ ২৪৬ রান সংগ্রহ করে।

ফলে ৭৮ রানে লিড নিয়ে শেষ বিকেলে দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নেমে মাত্র ৫৩ রানে ৫ উইকেট হারিয়ে বিপদে আছে বাংলাদেশ। দ্বিতীয় দিনের খেলা শেষে ৫ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৫৫ রান। ওয়েস্ট ইন্ডিজের থেকে এগিয়ে ১৩৩ রানে। অপরাজিত আছেন মুশফিকুর রহিম (১১) ও মেহেদি হাসান মিরাজ (০)।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দলীয় ১৩ রানেই দুই ওপেনারকে হারায় স্বাগতিকরা। ব্যক্তিগত ২ রানে জোমেল ওয়ারিকানের বলে বোল্ড হন ইমরুল। আর ১১ রান করে রোস্টন চেজের বলে ব্র্যাথওয়েটকে ক্যাচ দেন সৌম্য।

প্রথম ইনিংসে সেঞ্চুরি পেলেও দ্বিতীয় ইনিংসে বেশিক্ষণ উইকেটে টিকতে পারেননি না মুমিনুল। দলীয় স্কোরে মাত্র ৩ রান যোগ করে তারপরই ফেরেন অধিনায়ক সাকিব আল হাসানও। মাত্র ১২ রানেই চেজের বলে তার হাতেই ক্যাচ দিয়ে ফেরেন মুমিনুল। পরের ওভারেই মাত্র এক রান করে আউট হন সাকিব। এরপর দলীয় ৫৩ রানে ব্যক্তিগত ১৭ রানে সাজঘরে ফেরেন মোহম্মদ মিঠুন।

আগের দিন করা ৮ উইকেটে ৩১৫ রানে নিয়ে শুক্রবার দ্বিতীয় দিন সকালে মাত্র ৯ রান যোগ করতেই শেষ দুটি উইকেট হারায় টাইগাররা। বাংলাদেশের ইনিংস শেষ হয় ৩২৪ রানে। অভিষিক্ত নাঈম হাসান ২৬ ও মোস্তাফিজুর রহমান শূন্য রানে জোমেল ওয়ারিকনের বলে আউট হলে ৪ উইকেট লাভ করেন এই ক্যারিবীয় স্পিনার। তাইজুল ইসলাম ৩৯ রানে অপরাজিত থাকেন।

জবাবে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিংয়ে নেমে টাইগারদের বিষাক্ত স্পিনে ২৪৬ রানে গুটিয়ে যায়। বাংলাদেশের হয়ে সবচেয়ে কম বয়সে টেস্টে ৫ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েন নাঈম ইসলাম। এছাড়া অধিনায়ক সাকিব নেন তিনটি উইকেট।