গানের সঙ্গে যার নিবিড় বন্ধুত্ব

গান গল্প-০১

1239

tahmina-3তাহমিনা আফরিনের জন্ম সঙ্গীত পরিবারে। বাবা খুরশীদ আনোয়ার একজন কবি ও গীতিকার। পরিবারের অন্য সদস্যরাও গান করেন। সহজাতভাবেই তাহমিনা আফরিনও নিজেকে আবিস্কার করেন গানের মানুষ হিসেবে। ছোটবেলা থেকে সেই যে গানের স্বরলিপি সঙ্গে সখ্যতা গড়ে তুলেছেন, সে বন্ধুত্ব এখন আরও নিবিড়। দুই সন্তানের এ জননী পরিবার, সমাজ আর যাবতীয় দায়িত্ববোধ পালনে যেমন এগিয়ে থাকেন, তেমনি তার কণ্ঠেও সারাক্ষণ লেগে থাকে মিষ্টি সুর। কখনো নিজের মতো করে আওড়ান আবার কখনো সবাইকে মাতিয়ে তোলেন সুললিত গানে।

সম্প্রতি রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় নিজ বাসায় মাল্টিমিডিয়া পোর্টাল ‘এখন’-এর নিয়মিত আয়োজন ‘গান গল্পে’ অংশ নিয়ে সঙ্গীতের সঙ্গে পথচলার নানা অলিগলি নিয়ে কথা বলেছেন এ সঙ্গীতশিল্পী।Tahmina-1

চট্টগ্রামে বেড়ে ওঠেন তাহমিনা আফরিন। সেখানেই শুরু ‘সা-রে-গা-মা-পা’। এতো ছোটবেলায় গান গাইতে শুরু করেন, যখন হারমোনিয়াম টেনে শিক্ষকের বাসায় যাওয়াই তার জন্য কষ্টকর। দুরন্তপনা ছেড়ে গানের শান্ত আঙ্গিনায় সেই যে পা ফেলেছেন, এখনও হাটছেন সে পথ ধরেই।

তাহমিনার গানেই মুগ্ধ হয়ে তাকে সঙ্গী করেন আন-নুরুল মাসুদ। একটি ফার্মাসিউটিক্যালস কোম্পানির চিফ অপারেটিং অফিসারের দায়িত্ব পালন করেছেন তাহমিনার স্বামী। স্ত্রীর গান আর গান বিষয়ক সব আয়োজনে তার সহযোগিতা সবসময়ই থাকে। তিনিও প্রত্যাশা করেন, তাহমিনা আফরিন গান দিয়ে যেনো ভালো কিছু করতে পারে, তার গানে যেনো মানুষ জীবনের আনন্দ খুঁজে পায়।

tahimna-2

স্বামী আন-নুরুল মাসুদ ও ছোট ছেলে রুনন-এর সঙ্গে তাহমিনা আফরিন
স্বামী আন-নুরুল মাসুদ ও ছোট ছেলে রুনন-এর সঙ্গে তাহমিনা আফরিন

তাহমিনা-মাসুদের দুই সন্তান। বড় ছেলে মনন ইংরেজি মাধ্যমে ও লেভেলে পড়ছে। আর ছোট ছেলে রুনন পড়ছে ক্লাস ফোরে। সন্তানদের দেখভাল, সংসারের অন্যসব কাজের ফাঁকেও তাহমিনা আফরিন গানের জন্য ঠিকই সময় বের করে নেন। গান বিষয়ক যতো আয়োজন আছে, সবগুলোতে নিজের অংশগ্রহণ ঠিক ঠিক নিশ্চিত করেন।

মূলত নজরুল ও আধুনিক গানে পোক্ত তাহমিনার গলা। তার একক গানের অ্যালবাম ‘হৃদয়পুরে বৃষ্টি’ অবশ্য আধুনিক গান দিয়ে তৈরি। বাবার লেখা গানগুলোতে সুর করেছেন সঙ্গীতজ্ঞ লাকি আখন্দ। বিভিন্ন টিভি অনুষ্ঠান ও এফএম স্টেশনে নিয়মিত সুর বেঁধে যান তাহমিনা আফরিন

তাহমিনার ইচ্ছা, একটি পরিপূর্ণ গানের প্রতিষ্ঠান নির্মাণ করা। যেখান থেকে গানের সব ধরণের শিক্ষা নেয়ার যেমন সুযোগ থাকবে, তেমনি গান নিয়ে চলবে গবেষণাও। আর সে লক্ষ্যেই খুব ধীরে কিন্তু দৃড়ভাবে কাজ করে যাচ্ছেন প্রতিশ্রুতিশীল এ সঙ্গীতশিল্পী।

ছবি ও ভিডিওগ্রাফি: মুজতাহিদ হাসান