খালেদা জিয়ার জামিন স্থগিত চেয়ে আপিল প্রস্তুতি

638

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া চার মাসের অন্তর্বর্তীকালীন জামিন আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ থেকে আপিল করা হবে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সোমবার বিকালে সুপ্রিমকোর্টের নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার জামিনের বিরুদ্ধে আপিল করার কথা জানান অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

মাহবুবে আলম বলেন, ‘আমরা আপিল ফাইলের কাজ শুরু করেছি। আশা করছি মঙ্গলবার আমরা জামিনের বিরুদ্ধে আপিলে যাব।’

অ্যাটর্নি জেনারেল আরও বলেন, ‘আমরা জামিনের আদেশ-সংক্রান্ত বিষয়ে রাষ্ট্রপক্ষ থেকে হাইকোর্টে আবেদন করেছিলাম। এ সময় আপিলের প্রস্তুতি নিতে পারতাম। কিন্তু আদালত আমাদের আবেদন মঞ্জুর করেননি।’

মাহবুবে আলম বলেন, ইয়াতিমদের যে অর্থ আত্মসাত হয়ে গেছে সেই মামলায় বেগম খালেদা জিয়াসহ আরও কয়েকজনকে আসামি করে মামলা হয়েছিল সেই মামলায় নিম্ন আদালতে অন্যান্যদের ১০ বছর এবং খালেদা জিয়ার পাচঁ বছরের কারাদণ্ড হয়েছে। তার বিরুদ্ধে তিনি যে আপিল করেছে তার সঙ্গে তিনি একটি জামিনেরও দরখাস্ত করেছিলেন। জামিনের দরখাস্তের উপর আগেই শুনানি হয়েছে।

অ্যাটর্নি জেনারেল বলেন, আজকে রেকর্ড আসার পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বিভাগ রেকর্ড পর্যালোচনা করে তাকে চার মাসের জামিন দিয়েছেন। তার মধ্যে এ মামলার পেপারবুক তৈরি করতে অফিসকে নির্দেশ দিয়েছেন এবং বলেছেন, পেপারবুক হয়ে গেলে যে কোন পক্ষ এটা আদালতে উপস্থাপন করতে পারবেন। তার জামিনের বিরোধীতা করে আমরা রাষ্ট্রপক্ষ থেকে এবং দূর্নীতি দমন কমিশন থেকে বক্তব্য রেখেছি। জামিন আদেশ দুদিনের জন্য স্থগিত রাখার আর্জি করেছিলাম।

তিনি বলেন, আমরা আমাদের আপিলের কাজ শুরু করে দিয়েছি। জামিন স্থগিত চেয়ে মঙ্গলবার সকালে আমরা চেম্বার আদালতে আবেদন করব। ইতোমধ্যে সেই আবেদন তৈরির কাজ শুরু করে দিয়েছি।

অপর এক প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন,আমরা যে জামিন স্থগিত চেয়ে আবেদন করবো সেটি জেল কর্তৃপক্ষকে অবহিত করব এবং আপিল আবেদন করার সঙ্গে সঙ্গে জেল কর্তৃপক্ষকে জানানো হবে।

এর আগে দুপুরে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ খালেদা জিয়ার চার মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন।