ওজন কমাতে চাইলে…

1178

ওজন কমানোর জন্য ব্যাকুল অনেকেই। বাড়তি ওজনের টেনশন নিয়ে কারও কারও ঘুম হারাম হয়েছে। কীভাবে ওজন কমানো যায়, সেজন্য কম কসরতও হয় না তাদের। মাথার ঘাম রীতিমতো পায়ে ফেলছেন অনেকে। ভোরবেলা ঘুম থেকে ওঠে দৌঁড়ানো, মজাদার খাবার থেকে নিজেকের বিরত রাখা, সবই হচ্ছে। কিন্তু কমছে না ওজন। ওজন কমানোর জন্য এসব যারা করছেন, তাদের জন্য ছোট্ট টিপস। মেনে চললে ওজন কমবেই।

মনে রাখতে হবে, ওজন কমানোর জন্য সবার আগে প্রয়োজন কঠিণ পরিশ্রম। তবে অবশ্যই তা করতে হবে নিয়ম মেনে। নিয়মের জালে বাঁধতে হবে নিজের দৈনন্দিন কর্মসূচি। নিজের উপর সংযমও আনতে হবে খানিকটা। তাহলেই ওজন কুপোকাত হয়ে আপনার নিয়ন্ত্রণে চলে আসবে।

গবেষকরা বলছেন, শুধু খাবার কমিয়ে দিলেই ওজন কমে না। খাবার খাওয়ার ক্ষেত্রে কিছু নিয়ম মানতে হবে। তাদের মতে, খাবার খেতে হবে ধীরে ধীরে ও ঠিকমতো চিবিয়ে। দ্রুত খাওয়ার অভ্যাস যাদের আছে, তাদের হজম সহজে হয় না। ফলে ওজন কমানোর চিন্তা তাদের বাদ দেয়া উচিত। ধীরে ধীরে চিবিয়ে খাবার খেলে সেটি সহজে হজম হয়ে যায়। যতো বেশি ভালো হজম হবে, ততোই শরীরের জন্য ভালো।

ওজন কমানোর ওপর জাপানের কিউসু বিশ্ববিদ্যালয়ে একটি সমীক্ষা চালানো হয়। যেখানে ৬০ হাজার মানুষের খাওয়ার ধরণ ও তাদের ওজন বাড়া-কমার দিকে নজর রাখা হয়। সমীক্ষায় তাদের ২টি দলে ভাগ করা হয়। প্রথম দলের ব্যক্তিরা তাড়াতাড়ি খাবার খান, আর দ্বিতীয় দলের ব্যক্তিরা ধীরে ধীরে।

সমীক্ষা দেখা যায়, যারা খাবার ধীরে ধীরে খেয়েছিলেন তাদের ওজন তাড়াতাড়ি খাবার খাওয়া লোকেদের তুলনায় বেশি কমেছে। ধীরে ধীরে খাবার খাওয়া ব্যক্তিদের ওবেসিটির মাত্রা কমার পাশাপাশি শারীরিক অসুস্থতার মাত্রাও কমে গেছে।