এই নেইমারকে চড়া মূল্য দিতে হবে

976

kamrul-has

  • কামরুল হাসান নাসিম

ব্রাজিল জয় পায়নি- এটা নিয়ে তেমন কোন দিক নেই। তবে ব্রাজিলের খেলার ধরনটায় ল্যাটিনের ঐতিহ্যময়তা অনুপস্থিত থাকায় কষ্ট পেয়েছি। যেমন পর্তুগালকে ইউরোপের ব্রাজিল বলা হত একসময়। আমার মনে হল ব্রাজিল ইউরোপ ঘরানার খেলা রপ্ত করেছে। তারা এখন ল্যাটিনের পর্তুগাল বনেছে— যা দুঃখজনক।

পুরো খেলায় নেইমারকে দেখে মনে হলো, তার পাশে কেউ থাকতে পারবে না, ট্যাকল করতে পারবে না। খুবই বিশ্রি ছিল ব্যাপারটা। এ যেন ৯০’র সেই দুষ্টু ম্যারাডনার কৌশলের মত। কেউ ট্যাকল করলেই তিনি যেভাবে অভিনয় করে পড়ে বলতে চাইতেন, আমাকে এত মারো কেন? নেইমার কে দুষ্টু বানিয়েছে? ওই বার্সেলোনা। ডাইভ দিয়াতে তিনি আর সুয়ারেজ হলেন মাস্টারপিস।

এই নেইমারকে চড়া মূল্য দিতে হবে, তিনি যদি এই বদ অভ্যাস পরিত্যাগ না করেন। অভিনয় করে বড় কিছু অর্জন করা যায় না। এদিকে তাঁর চুল দেখতে নয়, সারাবিশ্বে তাঁর সৃজনশীল খেলা দেখার অপেক্ষায় আছে। যেটাই হোক, শেষ মুহূর্তে সুইটজদের আরেকজন স্ট্রাইকার নামানোর কৌশলে বোঝা গেল তারা ম্যাচটি জিততে চেয়েছিল। তারা খুব ভাল খেলেছে।

ব্রাজিল ঝামেলায় পড়ে যাচ্ছে। সার্বিয়া জিতেছে কোস্টারিকার সাথে। সুইটজদের দেখে বোঝাই যাচ্ছে তারা দ্বিতীয় রাউন্ডে যেতে চায়। সব মিলিয়ে ব্রাজিল সম্ভবত টিটের অধীনে খেলে ল্যাটিনের খেলার আদলটা ফিরিয়ে আনবেন না। তবে টিটের উচিত হবে, গ্রুপ পর্বের ম্যাচে ব্রাজিলের ছন্দময় ফুটবলকে ফিরিয়ে আনা। তাঁর কৌশলগুলো কার্যত বড় দেশগুলোর সাথে যায়। এই পর্যায়ের ফুটবলে এভাবে খেললে তাঁরা পরের দুই ম্যাচেও জিতবে তা বলার সুযোগ কমে যাচ্ছে।

লেখক: সম্পাদক, ক্রীড়ালোক