আবার শুরু বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের নিবন্ধন

594

বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে ৬ষ্ঠ বারের মতো অনুষ্ঠিত ‌‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব’। ‌সংগীত জাগায় প্রাণ- এ প্রতিপাদ্য সামনে রেখে ২৬ ডিসেম্বর, মঙ্গলবার সন্ধ্যা ৭টায় ধানমন্ডির আবাহনী মাঠে শুরু হয় পাঁচ দিনব্যাপী এ উৎসব। উৎসবের উদ্বোধনী পর্বেই ড. এল সুব্রামানিয়াম বেহালায় আভোগী রাগ পরিবেশন করেন। তার সঙ্গে মৃদঙ্গমে সঙ্গত করেন শ্রী রামামূর্তি ধুলিপালা, তবলায় ছিলেন পণ্ডিত তন্ময় বোস এবং মোরসিং-এ ছিলেন সত্য সাই ঘণ্টশালা।

‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব’ অনুষ্ঠানটি উপভোগ করতে বরাবরই থাকে দর্শক চাপ। বিনামূল্যে অনলাইনে নিবন্ধন করতে হয় নির্দিষ্ট তারিখের মধ্যে। এরপরেও বেশিরভাগ শ্রোতার আক্ষেপ থেকে যায়, নিবন্ধন করতে না পেরে।

এবারও এই উৎসবের নিবন্ধন প্রক্রিয়া শুরু হয় ১৮ ডিসেম্বর থেকে সীমিত সময়ের জন্য। তবে উৎসবের প্রথম রাতে শ্রোতা-দর্শক উপস্থিতি খানিক কম পরিলক্ষিত হয়েছে। অন্যদিকে অনেক আগ্রহী দর্শক নিবন্ধনের তারিখের বিষয়টি না জানারও অভিযোগ করেছেন। এসব দিক বিবেচনা করে আয়োজক কর্তৃপক্ষ (২৭ ডিসেম্বর) থেকে আবারও নিবন্ধন প্রক্রিয়া চালু করেছে তাদের উৎসবের ওয়েবসাইটে।

আয়োজক বেঙ্গল ফাউন্ডেশনের ওয়েবসাইট https://registration.bengalclassicalmusicfest.com/ -এ গিয়ে নিবন্ধন করা যাবে।

এ বছর উৎসবটি উৎসর্গ করা হয়েছে গবেষক, চিন্তাবিদ ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানকে। উৎসব চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত।