পেঁয়াজের যত উপকারিতা

678

অনলাইন ডেস্কঃ
রান্নায় প্রয়োজনীয় একটি উপাদান পেঁয়াজ। খাবারের স্বাদ ও ঘনত্ব বাড়াতে ব্যবহার করা হয় এটি। তবে কেবল রান্না নয়, শরীরের জন্যও বেশ উপকারী এটি। বিশেষ করে কাঁচা পেঁয়াজ খেলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। চলুন তবে এর কিছু উপকারিতা সম্পর্কে জেনে নিই-

মুখের দুর্গন্ধ দূর করে-

কাঁচা পেঁয়াজ খেলে মুখ গহ্বরের ব্যাকটেরিয়া মরতে শুরু করে। ফলে, মুখের দুর্গন্ধ দূর হয়ে যায়। সেসঙ্গে নিয়মিত কাঁচা পেঁয়াজ খেলে মাড়ির সমস্যাও দূর হয়।

খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়-

শরীর থেকে খারাপ কোলেস্টেরল কমায় কাঁচা পেঁয়াজ। এটি হার্টের কর্মক্ষমতা বৃদ্ধি করে।

জ্বরের প্রকোপ কমায়-

জ্বর হলে শুতে যাওয়ার আগে একটি পেঁয়াজ কেটে নিন। এর সঙ্গে মেশান অল্প আলু ও ২টি রসুনের কোয়া। এবার মোজার মধ্যে এই মিশ্রণ দিয়ে শুয়ে পড়ুন। কয়েকদিন এমন করলেই জ্বর থেকে মুক্তি মিলবে।

ইনসমোনিয়ার প্রকোপ কমায়-

ঘুমের সমস্যা রয়েছে এমন ব্যক্তিরা প্রতিদিনের ডায়েটে রাখুন পেঁয়াজ। কেননা, ইনসমোনিয়া উপশমে দারুণ কাজ করে এটি।

পোড়া অঙ্গের জ্বালা কমাতে-

রান্না করতে গিয়ে অনেকেরই হাত পুড়ে যায়। এ ক্ষেত্রে ব্যবহার করতে পারেন পেঁয়াজ। পোড়া অঙ্গের ওপর কিছু সময়ের জন্য এক টুকরো পেঁয়াজ রেখে দিন। কিছুক্ষণের মধ্যেই জ্বালা কমে যাবে। সেসঙ্গে সেরে যাবে ক্ষতও।

আঁচিল দূর করে-

অতিরিক্ত আঁচিল নিয়ে সমস্যায় আছেন? পেঁয়াজ গোল করে কেটে আঁচিলের ওপর রেখে একটি কাপড় দিয়ে বেঁধে দিন যেন সেটি পড়ে না যায়। প্রতিদিন রাতে শোয়ার সময় এমনটা করলে অল্প কিছুদিনের মধ্যেই আঁচিল খসে পড়বে।

কাশির প্রকোপ কমায়-

কাশির প্রকোপ কমাতে সাহায্য করে পেঁয়াজ। একটি পেঁয়াজ কেটে রস আলাদা করে নিন। এর সঙ্গে মেশান কয়েক ড্রপ মধু। এই মিশ্রণ প্রতিদিন দুইবার করে পান করলেই কাশি কমবে।