নায়করাজ রাজ্জাকের ৭৭তম জন্মদিন আজ

949

নায়করাজ রাজ্জাক। ঢাকাই সিনেমার ইতিহাসে বিস্ময়কর এক অধ্যায়। যেখানে হৃদয় নত হয় শ্রদ্ধা আর ভালোবাসায়। গেল বছরের ২১ আগস্ট তিনি পৃথিবীর মায়া কাটিয়েছেন। তবে তার প্রতি ভালোবাসা, সম্মানে ভাটা পড়েনি এতটুকুও।

নায়করাজ রাজ্জাকের ৭৭তম জন্মদিন আজ।এ উপলক্ষে পরিচালক সমিতি ও তার পরিবারের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বিগত ৫ দশক তার অভিনয় দক্ষতা দিয়ে নানা বয়সী দর্শকের হৃদয়ে চিরস্থায়ী স্থান করে নিয়েছেন এই নায়ক। সেলুলয়েডের ফিতায় বন্দি তার অসংখ্য অমর চরিত্র আজও দর্শকদের নস্টালজিয়ায় নিয়ে যায়।

পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন জানান, এবারই প্রথম চলচ্চিত্র ইন্ডাস্ট্রি নায়করাজ রাজ্জাককে ছাড়া তার জন্মদিন পালন করবে। অসময়ে তার চলে যাওয়ার জন্য ইন্ডাস্ট্রির অপূরণীয় ক্ষতি হয়েছে। সমিতি আগামীকাল তাকে শ্রদ্ধাভরে স্মরণ করবে।

রাজ্জাকপুত্র সম্রাট জানালেন, সকালে পরিবারের সদস্যরা মিলে বাবার কবর জেয়ারত করবো। বাদ-যোহর এতিম ও গরিবদের ভোজনের ব্যবস্থা করেছি। বাদ-আসর গুলশান আজাদ মসজিদে দোয়া মাহফিলের আয়োজন রয়েছে। এছাড়া দিনব্যাপী বাসায় পরিবারের সদস্যরা কোরআন খতম করবে।

দীর্ঘ ও বর্ণাঢ্য অভিনয় জীবনে রাজ্জাক-সুচন্দা, রাজ্জাক-কবরী, রাজ্জাক-শাবানা ও রাজ্জাক-ববিতার অনেক সিনেমা দর্শক হৃদয়ে স্থান করে নিয়েছে এবং তা রাজ্জাককে ঢালিউডের নায়করাজ উপাধিতে ভূষিত করেছে। ১৯৭৭ সালে ‘অনন্ত প্রেম’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন এবং ১৬টি চলচ্চিত্র পরিচালনা করেছেন। ২০১৭ সালের ২১ আগস্ট সবাইকে কাঁদিয়ে এ মহানায়ক মৃত্যুবরণ করেন। চলচ্চিত্র বোদ্ধাদের মতে, রাজ্জাকের মৃত্যুতে বাংলা চলচ্চেত্রের যে ক্ষতি হয়েছে, তা কখনই পূরণ হবার নয়।