তিন দিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাজ্যে ট্রাম্প

798

 

তিন দিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাজ্যে গেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময় তার সঙ্গে ছিলেন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। ট্রাম্পের রাষ্ট্রীয় বিশেষ বিমান ‘এয়ার ফোর্স ওয়ান’ এ সোমবার সকালে যুক্তরাজ্যের স্ট্যান্সটেড বিমানবন্দরে অবতরণ করেন।

এ বিষয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি জানায়, তিন দিনের এ সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ও ব্রিটিশ রাজপরিবারের সঙ্গে দেখা করবেন ট্রাম্প। চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়’র প্রসঙ্গ আলোচনায় গুরুত্ব পেতে পারে। দ্বিপক্ষীয় এ আলোচনায় জলবায়ু ইস্যুও থাকবে বলে জানা যায়।

জানা যায়, ২০১৭ সালে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে আসে বলে যুক্তরাষ্ট্র বেশ হতাশা প্রকাশ করে। সোমবার বিট্রিশ প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বিষয়টি উঠে আসতে পারে বলে জানা যায়।

অন্যদিকে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির দুই নেতা জানিয়েছেন, ট্রাম্প-থেরেসার আলোচনায় হুয়াওয়েকেও নিয়ে আলোচনা হতে পারে।

নিরাপত্তা হুমকিস্বরূপ চীনা কোম্পানির বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করে। এ নিয়ে বেইজিংয়ের সঙ্গে নতুন এক বাণিজ্য যুদ্ধ পরিস্থিতি চলছে ওয়াশিংটনের। মিত্র দেশগুলোকে যুক্তরাষ্ট্র হুয়াওয়ে বর্জন করার আহ্বান জানালেও যুক্তরাজ্য ফাইভ জি প্রযুক্তির নেটওয়ার্ক কিনতে যাচ্ছে চীনা কোম্পানিটি থেকেই।

এদিকে ট্রাম্পের যুক্তরাজ্যের সফরে বিরোধিতা করে বিক্ষোভ করছে একাধিক ব্রিটিশ নাগরিক সংগঠন। তিন দিন ধরে লন্ডন, ম্যানচেস্টার, বেলফাস্ট, বার্মিংহামসহ বড় শহরগুলোতে এ বিক্ষোভ চালিয়ে যাবে তারা।