আল্লাহর জন্য রাজনীতি করেন মুফতি ফয়জুল্লাহ

4047

বাংলাদেশের ইসলামী রাজনীতিবীদদের মধ্যে অন্যতম মুফতি ফয়জুল্লাহ। দুই দশকেরও বেশি সময় ধরে তিনি প্রত্যক্ষভাবে এদেশের রাজনীতির সঙ্গে জড়িত। ছোটবেলায় হাফেজ্জী হুজুরের ডাকে সাড়া দিয়ে রাজনীতির মাঠে নেমেছেন। তারপর থেকে দেশের প্রায় সব ইসলামী মুভমেন্টে নিজেকে সামনেই রেখেছেন। প্রয়াত ইসলামী নেতা মুফতি ফজলুল হক আমিনীর হাত ধরে মুফতি ফয়জুল্লাহ মূলত জাতীয় রাজনীতিতে যাত্রা শুরু করেন। মুফতি আমিনীর সান্নিধ্যে থেকে মুফতি ফয়জুল্লাহ রাজনৈতিক কৌশল ও দুরদর্শিতা যেমন রপ্ত করেছেন, তেমনি ইসলামপ্রিয় মানুষের কাছাকাছি পৌঁছে যেতে পেরেছেন।

রাজনীতিবীদ ছাড়াও মুফতি ফয়জুল্লাহ ইসলামী গবেষক ও চিন্তাবীদ। রাজধানীর ঐতিহ্যবাহী ইসলামী শিক্ষা প্রতিষ্ঠান জামিয়া কুরআনিয়া লালবাগের তিনি সিনিয়র শিক্ষক ও শুরা সদস্য। দীর্ঘদিন তিনি ফিকাহ ও হাদিসের শিক্ষা দিয়ে আসছেন। প্রতিবছর তার হাত ধরে বের হচ্ছে শত আলেম।

ইসলামী ঐক্যজোটের মহাসচিবের দায়িত্ব এখন মুফতি ফয়জুল্লাহর হাতে। এর আগে তিনি এ দলটির অন্যান্য গুরুত্বপূর্ণ পদে ছিলেন। এছাড়াও তিনি কওমি মাদরাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামীর কেন্দ্রীয় যুগ্ম মহাসচিবের দায়িত্ব পালন করছেন। কওমী মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়ারও তিনি গুরুত্বপূর্ণ পদে আছে।

মুফতি ফয়জুল্লাহর মতে, তিনি রাজনীতি করেন একমাত্র আল্লাহর উদ্দেশ্যে। সমাজের সবক্ষেত্রে ইসলামী শাসন ব্যব্স্থা প্রতিষ্ঠা করাই তার লক্ষ্য। তিনি মনে করেন, সমাজে শান্তি প্রতিষ্ঠার জন্য ইসলামী মতবাদ প্রতিষ্ঠা ছাড়া বিকল্প কোনো মাধ্যম নেই।

তার প্রসঙ্গে বিস্তারিত জানতে ভিডিওটি দেখুন: