সাইবার হামলা নিয়ে মার্কিন ব্যাংকগুলোকে সতর্কতা

1248
A woman walks past a Bank of America banking center in New York's financial district in this January 17, 2013 file photo. Bank of America Corp. is trying to solve one of the most difficult problems that big banks face: convincing reluctant employees to sell more products to current customers, who are themselves reluctant to buy them. REUTERS/Brendan McDermid/Files (UNITED STATES - Tags: BUSINESS)

আন্তর্জাতিক ডেস্ক।।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির জের ধরে যুক্তরাষ্ট্রের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সাইবার হামলার বিষয়ে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে মার্কিন কর্তৃপক্ষ। তাদের সাইবার নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করতে পরামর্শ দেয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ইউএস ফেডারেল ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশনাল এক্সামিনেশন কাউন্সিল মঙ্গলবার এই নির্দেশনা দিয়েছে।

সংস্থাটি বলছে, আর্থিক প্রতিষ্ঠানগুলোর উচিত তাদের ঝুঁকি ব্যবস্থাপনা, তথ্যপ্রযুক্তির নিয়ন্ত্রণ আর জালিয়াতি প্রতিরোধ, যাচাইকরণসহ তারবার্তা লেনদেনের পুরো প্রক্রিয়াটি পর্যালোচনা করা।

গত ফেব্রুয়ারিতে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে ভুয়া নির্দেশনা পাঠিয়ে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করে হ্যাকাররা; যার বড় একটি অংশ ফিলিপাইনে সরিয়ে নেয়া হয়, আরেকটি অংশ নেয়া হয় শ্রীলঙ্কায়।

সেই প্রেক্ষাপটে দুই সপ্তাহে আগে মার্কিন ব্যাংকগুলোয় সম্ভাব্য সাইবার হামলার সম্ভাবনা খতিয়ে দেখার পরামর্শ দিয়েছিল ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। সাইবার হামলাকারীদের কারিগরি তথ্যসহ সতর্কবার্তায় এফবিআই বলেছে, যে চক্রটি এ ধরনের কাজে জড়িত রয়েছে, তাদের নজরদারি বা হামলার লক্ষ্যবস্তুর মধ্যে এসব প্রতিষ্ঠান রয়েছে কিনা, সেটা জানতে ব্যাংকগুলোর কারিগরি নেটওয়ার্কে খুঁজে দেখার পরামর্শ দেয়া হচ্ছে।

সতর্কবার্তায় আরও বলা হয়েছে, সাম্প্রতিক সাইবার হামলার ঘটনাগুলো যুক্তরাষ্ট্রের বড় প্রতিষ্ঠানগুলোর জন্যও হুমকি হয়ে উঠতে পারে, বিশেষ করে যারা তথাকথিত সুইফট লেনদেন ব্যবস্থাটি ব্যবহার করে।

ফেব্রুয়ারিতে চুরির ঘটনাটি ঘটলেও, গত মার্চে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ চুরির বিষয়টি প্রকাশ করে। পরে ইকুয়েডর, ভিয়েতনাম আর ফিলিপাইনেরও একটি করে ব্যাংকে সাইবার হামলার তথ্য জানা যায়।

মার্কিন ফেডারেল রিজার্ভ সিস্টেমের নিরাপত্তা দলের সাবেক সদস্য ড্যান গুইডো আশঙ্কা প্রকাশ করে বলেন, ‘হ্যাকার গ্রুপ এরকম আরও হামলা চালাতে পারে। কারণ সাইবার হামলার বিষয়ে দিনে দিনে তারা আরও গোছালো আর দক্ষ হয়ে উঠছে।

এখন/এসএস