গানে গানে মন মাতালেন শ্রেয়া

683

হাসান ওয়ালী ● গানে গানে শ্রোতাদের মন মাতালেন উপমহাদেশের প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী শ্রেয়া গুহঠাকুরতা। বুধবার(১৭ জানুয়ারি) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটোরিয়ামে বসেছিল রবীন্দ্রসঙ্গীতের এই আসর।

বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদ-এর উদ্যোগে আয়োজিত এই অনুষ্ঠান ছিল কানায় কানায় ভরপুর। সন্ধ্যা ৭টা থেকে ঘন্টাব্যাপী রবীন্দ্রসঙ্গীতের এই আসরে শ্রেয়া গুহঠাকুরতা পরিবেশন করেন রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত সব গান। দর্শকদের রবীন্দ্রসঙ্গীত গেয়ে মুগ্ধ করেন এই গুণী শিল্পী।

১৯৭৫ সালের ৩ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন শ্রেয়া গুহঠাকুরতা। কলকাতার এক বনেদি সাংস্কৃতিক পরিবারে জন্ম নেয়া শ্রেয়া দীর্ঘদিন নাচ শিখেছেন, অভিনয় করেছেন, তারপর প্রণত হয়েছেন রবীন্দ্রসঙ্গীতের অতল সুর মূর্ছনায়। গুহ-ঠাকুরতা পরিবারের ঐতিহ্য ও সংস্কৃতি চর্চার রেওয়াজ বহু যুগের পরম্পরা। দাদু শুভ-গুহঠাকুরতা, জেঠু রণ গুহঠাকুরতা, মা রবীন্দ্রসঙ্গীত শিল্পী শাশ্বতী গুহঠাকুরতা; বাবা বিশ্ব গুহঠাকুরতা কাজ করেছেন সত্যজিত্ রায়ের ছবিতেও, অভিনয়, গান সুর সঞ্চারে ঋদ্ধ পরিবারের সুকন্যা শ্রেয়া গুহঠাকুরতা।

shreya-guhathakurta-840x524

প্রাতিষ্ঠানিক সঙ্গীতশিক্ষার পর শ্র্রেয়া গুহ ঠাকুরতা দেশ-বিদেশের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিয়ে নিজের দক্ষতা প্রমান করেন। সুমিত্রা চট্টোপাধ্যায়, অপর্না সেন, ধ্রুতিমান চ্যাটার্জি, ফারুক শেখ, শ্বাশতী গুহ ঠাকুরতা, ব্রতী বন্দ্যোপাধ্যায় এবং শ্রীকান্ত আচার্যের মত বিখ্যাত সঙ্গীতশিল্পীদের সঙ্গে অনেক অনুষ্ঠানে পারফর্ম করেছেন তিনি। এছাড়াও রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্য-নাটক ’শ্যামা’, ‘চন্দ্রলিকা’, ’চিত্রাঙ্গদা’ ও ’শাপমোচন’-এ কন্ঠ দিয়ে জনপ্রিয়তাও পেয়েছেন শ্রেয়া।

ভারতীয় বাংলা ছবিতে প্লে-ব্যাক করেও শ্রেয়া পেয়েছেন স্বীকৃতি। ‘দীপার প্রেম’ ও ‘অন্তর্ধান’ ছবির গানে কন্ঠ দিয়ে তিনি পেয়েছেন জাতীয় পুরস্কার। এছাড়াও গানের জন্য তিনি পেয়েছেন ‘শ্যামল সেন স্মৃতি সম্মান‘ পুরস্কার। কলকাতার জনপ্রিয় তারা মিউজিক চ্যানেলে শ্রেয়াকে নিয়মিত সঙ্গীত পরিবেশনায় দেখা যায় ।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানী,বাংলাদেশ ও ভারতের বিভিন্ন স্থানে সঙ্গীত পরিবেশন করে সুনাম অর্জন করেছেন শ্রেয়া গুহঠাকুরতা। এরই মধ্যে মুক্তি পেয়েছে তার গাওয়া গানের বেশ কয়েকটি অ্যালবাম। সম্প্রতি এইচএমভি সারেগামার প্রযোজনায় শ্রেয়া গুহঠাকুরতার ‘আনন্দধারা’ অ্যালবামটি আলোচনায় উঠে এসেছে।

ছবিঃ আল নাহিয়ান