সেপ্টেম্বরেই পারিবারিক সহিংসতায় নিহত ৩২

1360

দেশে পারিপারিক সহিংতা বেড়েই চলেছে। চলতি সেপ্টেম্বর মাসে সারাদেশে মোট ২০২টি হত্যার ঘটনা ঘটেছে। এর মধ্যে শুধু পারিবারিক সহিংসতায় নিহত হন ৩২ জন।

রোববার বাংলাদেশ মানবাধিকার কমিশনের প্রকাশিত অনুসন্ধান প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সংস্থাটির ডকুমেন্টেশন বিভাগের জরিপ বলছে, সম্প্রতি শিশু নির্যাতন ও হত্যা বেড়েছে। এছাড়া আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। চলতি সেপ্টেম্বর মাসে সারাদেশে মোট ২০২টি হত্যাকাণ্ড হয়েছে। এ হিসাবে প্রতিদিন গড়ে ৭ জন এ হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এর মধ্যে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে ৬ জনকে।

পারিবারিক সহিংসতায় নিহত হন ৩২ জন, সামাজিক সহিংসতায় ৪৮, আইনশৃঙ্খলা বাহিনীর হাতে নিহত ২৯, চিকিৎসকের অবহেলায় মৃত্যু হয়েছে ৯ জনের, অপহরণের পর হত্যা করা হয়েছে ১১ জনকে, গুপ্ত হত্যার শিকার হয়েছেন ৭ জন, রহস্যজনক মৃত্যু হয়েছে ৫৫ জনের এবং ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৫ জনকে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সেপ্টেম্বর মাসে পরিবহন দুর্ঘটনায় নিহত হয়েছেন ২৫৮ জন। আর আত্মহত্যা করেছে ১৯ জন। এছাড়া নারী ও শিশু নির্যাতনও বেড়েছে। সেপ্টেম্বরে ধর্ষণের শিকার হয়েছের ২৩ জন। যৌন নির্যাতন ৭ জন, যৌতুক নির্যাতন ৪ জন ও একজন সাংবাদিক নির্যাতনের শিকার হয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

কমিশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইন প্রয়োগকারী সংস্থা ও সরকারের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত বিভাগের কর্মীদের অবশ্যই আরো দায়িত্ববান হওয়ার আহ্বান জানানো হয়। সর্বস্তরে আইনের শাসন প্রতিষ্ঠার পাশাপাশি আইন প্রয়োগকারী সংস্থার গতিশীল কার্যক্রমের মাধ্যমে হত্যাকাণ্ড শূন্যের কোঠায় নামিয়ে আনা সম্ভব বলে মনে করে সংস্থাটি।