হুমায়ুনেই ডুবে আছেন শাওন

1203

এখন রিপোর্ট ।।

এখনো হুমায়ূনেই ডুবে আছেন শাওন। ভুলতে পারেননি এক রত্তিও। এই যেমন বুধবার রাতেও ফেসবুকে হুমায়ূনের সঙ্গে নৌভ্রমণের ছবি শেয়ার করে স্মৃতিকাতর হলেন খুব। ক্যাপশনে লিখলেন রবীন্দ্রনাথের কয়েক পংক্তি- ‘না দেখিবে তারে/পরশিবে না গো/তারি পানে প্রাণ মেলে দিয়ে জাগো জাগো জাগো…।

নির্মাণেও হুমায়ূনের অসমাপ্ত কাজগুলো নিয়েই এগুচ্ছেন শাওন। যার সাম্প্রতিক সফল উদাহরণ ‘কৃষ্ণপক্ষ’ ছবিটি। যেখানে প্রয়াত হুমায়ূনের পরশ খুঁজতে চেষ্টা করেছেন অনেক দর্শকই। গেল কয়েক বছরের মতো এবারের ঈদেও হুমায়ূনের লেখা নাটক নিয়ে হাজির হচ্ছে শাওন। বিষয়টা এমন হয়ে দাঁড়িয়েছে যে, ঈদে শাওনের হাত ধরে হুমায়ূনের আগমন ঘটে। দর্শক ভক্তরা অধীর আগ্রহে অপেক্ষা করেন সেই নাটকগুলোর জন্য।

গেল ফেব্রুয়ারিতে মুক্তি পায় ‘কৃষ্ণপক্ষ’। তারপর থেকে নির্মাতা শাওনের কোন সাড়া শব্দ পাওয়া যায়নি। সে যাই হোক, আসন্ন ঈদুল ফিতরের জন্য দুটি নাটক ‘এসো’ ও ‘চৌধুরী খালেকুজ্জামানের গুণের সীমা নাই’ নির্মাণ করছেন তিনি।

২০০০ সালে হুমায়ূন আহমেদ নির্মাণ করেছিলেন ‘এসো’ শিরোনামে একটি নাটক। এতে অভিনয় করেছিলেন ফেরদৌস, শাওন ও পীযূষ বন্দ্যোপাধ্যায়। এবার সেই নাটকটি পুনঃ নির্মাণ করতে চলেছেন শাওন। এ প্রসঙ্গে তিনি বাংলামেইলকে বলেন, ‘ফেরদৌস ও মাকে নিয়ে ২০০০ সালে হুমায়ূন ‘এসো’ নাটকটি বানিয়েছিলেন। এবার সেই নাটকটি একটু নতুনভাবে আমাকে নির্মাণ করতে যাচ্ছি। এতে আমার চরিত্রে মম ও ফেরদৌসের চরিত্রে ইরফান সাজ্জাদ অভিনয় করছে।’

আগামী ৬ জুন থেকে ‘এসো’ নাটকটির চিত্রধারণের কাজ শুরু হবে। আসছে ঈদে একটি স্যাটেলাইট চ্যানেলে এটি প্রচার হবে।

এদিকে ‘চৌধুরী খালেকুজ্জামানের বিশ্বরেকর্ড’, ‘চৌধুরী খালেকুজ্জামানের মৃত্যুচিন্তা’ ও ‘চৌধুরী খালেকুজ্জামানের এভারেস্ট জয়’ এর পর প্রয়াত লেখক হুমায়ূন আহমেদের সৃষ্ট চরিত্র চৌধুরী খালেকুজ্জামানকে ঘিরে আবারো একটি নাটক নির্মাণ করেছেন শাওন। ‘চৌধুরী খালেকুজ্জামানের গুণের সীমা নাই’ শিরোনামে এই নাটকের শুটিং ইতিমধ্যেই শেষ হয়েছে। এ প্রসঙ্গে শাওন বলেন, ‘হুমায়ূন আহমেদ অসুস্থ অবস্থায় নিউইয়র্কে চৌধুরী খালেকুজ্জামানকে নিয়ে বেশ কয়েকটি গল্প বলেছিলেন। সেগুলো থেকেই এবারের পর্বটি নির্মাণ করা হয়েছে। যেখানে তার বিভিন্ন অদ্ভূত গুণগুলোকে কেন্দ্র করে নাটকটি এগিয়ে যাবে।’

নাটকটিতে এবারও নাম ভূমিকায় অভিনয় করছেন প্রাণ রায়। এছাড়াও আছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, রিয়াজ, হিমিকা হিমি প্রমুখ। নাটকটি ঈদ অনুষ্ঠানমালার অংশ হিসেবে চ্যানেল আই’তে প্রচার হবে।

অন্যদিকে ঈদ উপলক্ষে শাওনের গাওয়া পাঁচটি গান নিয়ে বাংলাভিশন আয়োজন করেছেন বিশেষ একক সংগীতানুষ্ঠান। সেখানে শাওনের গলায় শোনা যাবে হুমায়ূন আহমেদের লেখা গানও। অনুষ্ঠানে গানের ফাঁকে ফাঁকে থাকবে গল্প ও গানগুলো নিয়ে নানা স্মৃতিচারণা।