সড়কে নতুন আইন, হেলমেট না পরলে বড় জরিমানা

530

ডেস্ক রিপোর্টঃ
বহু প্রতীক্ষার পর অবশেষে সড়ক ও মহাসড়ক বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী আজ শুক্রবার (১ নভেম্বর) থেকে কার্যকর হচ্ছে বহুল আলোচিত সড়ক পরিবহন আইন-২০১৮। এ আইনে সব ধারায় আগের চেয়ে দণ্ড বাড়ানো হয়েছে। এতে হেলমেট ছাড়া মোটরসাইকেল চালালে বা লেন ভঙ্গ করলে দশ হাজার টাকা জরিমানার ব্যবস্থা রাখা হয়েছে।

সড়ক পরিবহন এবং মহাসড়ক বিভাগ থেকে অক্টোবরের ২২ তারিখে গেজেট জারি করে আইনটি কার্যকরের তারিখ ঘোষণা করে।

সড়ক পরিবহন এবং মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলামের সই করা গেজেটে উল্লেখ করা হয়, সড়ক পরিবহন আইন, ২০১৮ (২০১৮ সনের ৪৭ নং আইন)-এর ধারা ১ এর উপধারা (২) এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার নভেম্বরের ০১ তারিখ থেকে আইন কার্যকর হওয়ার দিন ধার্য করলো।

এতে আরও বলা হয়, ‘আইন মেনে চালাব গাড়ি, নিরাপদে ফিরব বাড়ি।’

সংশ্লিষ্ট তথ্যমতে, ২০১৮ সালের জুলাইয়ের ২৯ তারিখে রাজধানীর বিমান বন্দর রোডে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হওয়ার জেরে নিরাপদ সড়কের দাবিতে দেশব্যাপী নজিরবিহীন আন্দোলন করে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আন্দোলনের পর ওই বছরের সেপ্টেম্বরের ১৯ তারিখে সংসদে সড়ক পরিবহন আইন পাস করা হয়। ২০১৮ সালের অক্টোবরের ৮ তারিখে আইনের প্রজ্ঞাপন জারি করা হলেও নানা কারণে আইনটি এতদিন ঝুলে ছিল। অবশেষে এক বছর দুই মাস পর আইনটি কার্যকর হচ্ছে।

নতুন এ আইনটিকে ভালোভাবে মেনে নিতে পারছে না মালিক ও শ্রমিক সংগঠনগুলো। তারা বিধিমালা প্রণয়ন ছাড়া আইন কার্যকর নিয়ে প্রশ্ন তুলেছেন। এ প্রসঙ্গে বিআরটিএ চেয়ারম্যান ড. মো. কামরুল হাসান বলেন, আইন প্রয়োগে প্রথমদিকে কিছুটা সমস্যা হতে পারে। তবে তা ধীরে ধীরে কেটে যাবে।