সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজনীয় সবই করা হবে: সিইসি

848

সাংবিধান অনুযায়ী সুষ্ঠু ও নিরপেক্ষ একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার জন্য যা যা করা দরকার, তার সবই করা হবে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

মঙ্গলবার নির্বাচন ভবনের অডিটরিয়ামে বেলা ১১টায় আঞ্চলিক ও জেলা নির্বাচনী কর্মকর্তাদের দিকনির্দেশনামূলক সভায় অংশ নিয়ে সিইসি এই মন্তব্য করেন।

নির্বাচনী কর্মকর্তাদের পরামর্শ দিয়ে নির্বাচন কমিশনের প্রধান নির্বাচন পরিচালনার ক্ষেত্রে যেসব সমস্যা আছে, তা এই আলোচনা সভায় আলোচনার করতে বলেন।

নুরুল হুদা বলেন, ‘জাতীয় নির্বাচনের সময় সমগ্র জাতি একটা আবহ তৈরি করেন। কারণ, এই নির্বাচনের মাধ্যমে সরকার পরিবর্তন হয়। ভোটারদের নিরাপত্তা, প্রার্থীদের আচরণবিধি মেনে চলা, সুশীল সমাজের পরামর্শ গ্রহণ করা, অন্য অংশীজনদের পরামর্শ গ্রহণ করা এবং আপনাদের বুদ্ধি-বিবেচনা কাজে লাগিয়ে প্রত্যাশিত নির্বাচনটি আপনারা জাতিকে উপহার দিবেন।’

সভার উদ্বোধন শেষে নুরুল হুদা বলেন, ‘সাংবিধান অনুযায়ী অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য যা যা করা প্রয়োজন, তা আমরা করব।’

ইসি সূত্রে জানা গেছে, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি চূড়ান্তভাবে নিতে শুরু করেছে নির্বাচন কমিশন। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার ১১টায় নির্বাচন ভবনের অডিটরিয়ামে সভাটি শুরু হয়। প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন অন্য চার নির্বাচন কমিশনারসহ ইসি সচিবালয়ের অনেকেই। এতে ১০ জন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাসহ ৬৪ জন জেলা নির্বাচন কর্মকর্তা উপস্থিত আছেন।

সূত্র আরো জানায়, শুধু জাতীয় সংসদ নির্বাচনই নয়, সংসদ নির্বাচনের পরে স্থানীয় সরকার নির্বাচন নিয়ে কর্মকর্তাদের বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা দেয়া হবে এই সভায়। সব মিলিয়ে সংসদ নির্বাচন এবং স্থানীয় নির্বাচনের প্রস্তুতি এক সঙ্গে নিচ্ছে কমিশন।