সুনামগঞ্জের মায়াবী পথে…

1575

সিলেট থেকে দেড় ঘণ্টার পথ সুনামগঞ্জ। হাইওয়ের মতো প্রশস্ত সড়ক নয়, অনেকটা সরু। আঁকা বাঁকা। শহরের কোলাহল পেরিয়ে সুনামগঞ্জের পথ ধরতেই চোখ জুড়িয়ে যাবে। দেশের আর সব সড়ক থেকে এ সড়ক যেনো একটু আলাদা। দুপাশ সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকা গাছগুলো রাস্তার ওপর বিছিয়ে দিয়েছে সবুজ ছায়া। যেনো কোনো ডিজাইনার দিয়ে তোরণ সাজিয়ে রাখা হয়েছে।

পথ যতো এগুবে, ততোই সৌন্দর্য্য হাতছানি দিবে। কোথাও দেখা মিলবে সুবিশাল বিল। কোথাও বা চোখ আটকে যাবে ধানক্ষেতের সবুজ চাদরে। মাঝে মাঝে পড়বে গ্রামীণ ছোট ছোট বাজার। গাড়ি থেকেই দেখা যাবে হাওরের মাছ নিয়ে বসে থাকা জেলের। চলছে বেচা বিক্রি। দাম নিয়ে খুব একটা বাড়াবাড়ি নেই। তবে হাওরের তাজা মাছ পেটে ক্ষিধে ধরিয়ে দিতে পারে।

ছোট ছোট ব্রিজও পড়বে এক দুইটা। আরও খানিকটা পথ এগুলোই দেখা যাবে সড়কের দুপাশ ঢালু হয়ে নেমে গেছে হাওরের কোলে। অবারিত জলের বিচরণ যেখানে। নির্মল বাতাস গা ভিজিয়ে যাবে, চনমনে হয়ে উঠবে দেহমন। ডাবর ব্রিজের আগে একটু সময়ের জন্য থামতেই হবে। পুরো সড়কের এই জায়াগাটি মন জুড়িয়ে দিবে নিশ্চিত করে বলতে পারি।

বাংলাদেশের এক প্রান্তের জেলা সুনামগঞ্জে শহুরে অতি আধুনিকতা নেই। আছে নিখাদ, সুন্দর মনের মানুষ, সবুজ শাক, তাজা মাছ আর মন খুলে গল্পের বিস্তর উপাদান। সুরমা তীরের এ শহরটি যেমন সুন্দর, তার চাইতে বেশি সুন্দর সেখানে যাওয়ার সড়ক। টাঙ্গুয়ার হাওর দেখার যে ইচ্ছা নিয়ে আপনি সুনামগঞ্জের পথে পা বাড়াবেন, তার খানিকটা স্বাদ পেয়ে যাবেন যাওয়ার পথেই।