সাফের শিরোপার স্বপ্ন দেখছেন সালাউদ্দিন

619

২০০৩ সালে ঘরের মাঠে সাফ ফুটবলে বাংলাদেশ একবারই চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। পরের আসরে ফাইনালে উঠলেও শিরোপা জিততে পারেনি। অনেক দিন পর আবার আশায় বুক বেঁধেছেন ফুটবলপ্রেমীরা। ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমস থেকে সাফল্যের প্রেরণা নিয়ে স্বাগতিক বাংলাদেশ মাঠে নামছে মঙ্গলবার। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন এখন শিরোপার স্বপ্নে বিভোর।

উদ্বোধনী দিনে প্রথম ম্যাচে মুখোমুখি হবে নেপাল ও পাকিস্তান। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে খেলাটি শুরু হবে বিকেল ৪টায়। দিনের অপর ম্যাচে একই ভেন্যুতে সন্ধা ৭টায় স্বাগতিক বাংলাদেশের প্রতিপক্ষ্য ভূটান।

সোমবার সাফ ফুটবলের লোগো উন্মোচন করছেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। বাফুফে ভবনে সাফ ফুটবলের লোগো উন্মোচন অনুষ্ঠানে তিনি বলেছেন, “আমি মনে করি বাংলাদেশের চ্যাম্পিয়ন হওয়া উচিত। আমরা এমন আশা করতেই পারি।”

ফুটবলারদের সব ধরনের সহযোগিতা দেয়ার কথা জানিয়ে তিনি আরও বলেছেন, “জাতীয় দলের জন্য প্রয়োজনীয় সব কিছুই আমরা করেছি। ফুটবলারদের দেশের পাশাপাশি বিদেশেও অনুশীলনের সুযোগ করে দেওয়া হয়েছে। এখন তাদের মাঠে পারফর্ম করার পালা। আমরা তো আর মাঠে গিয়ে খেলে দিতে পারবো না।”

তবে দলের পারফরম্যান্স যেমনই হোক, সবাইকে খেলোয়াড়দের পাশে থাকার আহ্বান জানিয়েছেন সালাউদ্দিন, “ঘরের মাঠে জাতীয় দলের খেলা, তাই আমাদের দলকে সাপোর্ট করতে হবে। ভালো-খারাপ যে ফলই হোক না কেন, আমাদের তা মেনে নিতে হবে।”

২০১০ সালে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) সভাপতি নির্বাচিত হওয়ার পর টানা তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন সালাউদ্দিন। তার সময়ে তিনবার সাফ ফুটবলে খেললেও কখনও গ্রুপ পর্বের বাধা পেরোতে পারেনি বাংলাদেশ। এবার আয়োজক হিসেবে সালাউদ্দিনের সামনে তাই ভিন্ন ধরনের চ্যালেঞ্জ।