‘শিগগির স্মল ক্যাপিটাল প্লাটফর্ম চালু হবে’

1226

শিগগির শেয়ারবাজারে স্বল্প মূলধনের প্রতিষ্ঠানসমূহের অর্থায়ন ও তালিকাভুক্তির জন্য স্মল ক্যাপিটাল প্লাটফর্ম চালু করা হবে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান।

বৃহস্পতিবার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ কর্তৃক আয়োজিত দুই দিনব্যাপী (নভেম্বর ২৯-৩০) ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট-২০১৮’ শীর্ষক সম্মেলনের উদ্বোধনীতে বিশেষ অতিথি হিসেবে ডিএসইর এমডি একথা বলেন।

কে এ এম মাজেদুর রহমান বলেন, “ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী ডিএসইতে পণ্যের বৈচিএতা আনয়নে বহুমূখী উদ্যোগ গ্রহণ করেছে। শিগগির শেয়ারবাজারে স্বল্প মূলধনের প্রতিষ্ঠানগুলোর অর্থায়ন ও তালিকাভুক্তির জন্য স্মল ক্যাপিটাল প্লাটফর্ম চালু করা হবে।”

ক্লিয়ারিং ও সেটেলমেন্ট কোম্পানি গঠন করার বিষয়ে তিনি বলেন, “এক্ষেত্রে প্রয়োজনীয় আইন প্রণয়ন করা হয়েছে। এতে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদে শেয়ারবাজারে নতুন প্রোডাক্ট লেনদেনের পথ সুগম হবে। যা বিনিয়োগের ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা করবে।”

বাংলাদেশের শেয়ারবাজার দেশের জাতীয় অর্থনৈতিক উন্নয়নে প্রভাবশালী মাধ্যম এমন মন্তব্যে করে তিনি বলেন, “শেয়ারবাজারকে শ্রেষ্ঠত্বের জায়গায় নিয়ে যেতে ডিএসই নতুন প্রজন্মের আত্মনিয়োগ সবসময় উৎসাহিত করে।”

এআইইউবির ফ্যাকাল্টি অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন এর ডিন ড. চার্লিস সি. ভিল্লানুয়েভার সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন অফ বাংলাদেশের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, বিশেষ অতিথি হিসেবে ছিলেন ঢাকা ইউনিভার্সিটির ইনস্টিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের পরিচালক অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার, এআইইউবি এর ভাইস চ্যান্সেলর ড. কারমেন জেড. লামাগনা।