শাহজালাল ব্যাংকের সাবেক কর্মকর্তার ১০ বছরের কারাদণ্ড

716

অর্থ আত্মসাতের মামলায় শাহজালাল ইসলামী ব্যাংকের প্রাক্তন জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা মনিরুজ্জামান মো. মোস্তফাকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার ঢাকার সিনিয়র স্পেশাল জজ মিজানুর রহমান খান এ রায় ঘোষণা করেন। একইসঙ্গে তাকে ৫০ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও দুই বছর বিনাশ্রম কারাভোগ করতে হবে।

মনিরুজ্জামান পলাতক থাকায তার বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ জরিমানার টাকা আদায়ে লেভি পরোয়ানা ইস্যুর আদেশ দেয়া হয়েছে।

উল্লেখ্য, মনিরুজ্জামান মো. মোস্তফাকে পেনাল কোডের ৪০৯ ধারা এবং দুর্নীতি দমন প্রতিরোধ আইন ১৯৪৭ এর ৫(২) ধারা অনুযায়ী দোষী সাব্যস্ত করে শুধু পেনাল কোডের ৪০৯ ধারায় তাকে কারাদণ্ড ও জরিমানা করেন আদালত।

দুদকের কোর্ট ইন্সপেক্টর আশিকুর রহমান আশিক এসব তথ্য জানিয়েছেন।

মনিরুজ্জামান মো. মোস্তফা শাহজালাল ইসলামী ব্যাংকের ধানমন্ডি শাখায় জ্যেষ্ঠ নির্বাহী কর্মকর্তা হিসেবে কর্মরত থাকা অবস্থায় কম্পিউটারের পাসওয়ার্ড ব্যবহার করে   ২০০৪ সালের ২০ নভেম্বর থেকে ২০০৯ সালের ২৬ জুলাই পর্যন্ত ওই ব্যাংকের বিভিন্ন হিসাব থেকে নিজ নামে এবং আরো ১১ জন গ্রাহকের হিসেবে টাকা স্থানান্তর করেন। তিনি ১২টি হিসাব থেকে জালিয়াতির মাধ্যমে ৯৫ লাখ ৭৬ হাজার ৮৫৭ টাকা আত্মসাৎ করেন। ওই ঘটনায় শাহজালাল ইসলামী ব্যাংকের ধানমন্ডি শাখার সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট নকীবুল ইসলাম ধানমন্ডি থানায় মামলা দায়ের করেন। এরপর দুদক মামলাটি তদন্ত করে আদালতে চার্জশিট দাখিল করে।