রক্তাক্ত ফ্লোরিডা : স্কুলে গুলি, নিহত ১৭

1212
রক্তাক্ত ফ্লোরিডা

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের পার্কল্যান্ডের একটি স্কুলে এক বন্দুকধারীর চালানো হামলায় ১৭ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে স্কুলের শিক্ষার্থীরাও রয়েছে। এছাড়া, স্কুলের বাইরে অবস্থানকারী কয়েকজন পূর্ণবয়স্কও রয়েছেন। কর্তৃপক্ষ জানিয়েছে মৃতের সংখ্যা পরবর্তীতে আরো বাড়তে পারে। নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, হামলাকারীর নাম- নিকোলাস ক্রুজ। তার বয়স ১৯।

পূর্বে এই স্কুলের শিক্ষার্থী ছিল সে। তবে শৃঙ্খলাভঙ্গের দায়ে তাকে বহিষ্কার করা হয়।

florida shooting

খবরে বলা হয়, একটি ‘সেমি-সয়ংক্রিয়’ এআর-১৫ রাইফেল নিয়ে মার্জরি স্টোনম্যান ডগলাস হাই স্কুলের আঙ্গিনার বাইরে থেকেই স্থানীয় সময় দুপুর ২:৩০ এর দিকে হামলা চালানো শুরু করে ক্রুজ। এরপর ধীরে ধীরে স্কুলের ভেতরে শিক্ষার্থীদের উদ্দেশ্য করে গুলি ছুড়তে থাকে। সামাজিক যোগাযোগ মাধ্যমে হামলার সময়কার কিছু ভিডিও ছড়িয়ে পড়েছে। এমন একটি ভিডিওতে দেখা যাচ্ছে, এক শিক্ষার্থী ‘ওহ ঈশ্বর! ওহ ইশ্বর!’ বলে চিৎকার করছে আর একই সঙ্গে শোনা যাচ্ছে অনবরত গুলি ছোড়ার শব্দ। হামলায় স্কুলের ভেতর ১২ জনকে ও স্কুলের বাইরে ৩ জনকে ঘটনাস্থলেই হত্যা করে ক্রুজ। স্থানীয় ব্রোয়ার্ড কাউন্টি শেরিফ স্কট বলেন, এদের ছাড়াও আরো দু’জন হাসপাতালে যাওয়ার পর নিহত হন। হামলা নিয়ে শেরিফ বলেন, এটা বিপর্যয়কারী। এ নিয়ে বলার মতো ভাষা নেই।

florida shooting 3

কর্তৃপক্ষ জানিয়েছে, হামলা চালিয়ে ভিড়ের মধ্যে লুকিয়ে পার্শ্ববর্তী শহর কোরাল সিপ্রংসে পালিয়ে যায় ক্রুজ। পরবর্তীতে সেখান থেকে তাকে গ্রেপ্তার করা হয়। স্কট জানান, হামলায় ব্যবহৃত রাইফেলটি ছাড়াও ক্রুজের কাছে অসংখ্য ম্যাগাজিন ছিল। ফ্লোরিডার সিনেটর বিল নেলসন এফবিআইয়ের সঙ্গে হামলার বিষয়ে আলোচনা শেষে এক সাক্ষাৎকারে বলেন, হামলাকারী নিশ্চিতভাবেই প্রস্তুতি নিয়ে এসেছিল। তিনি বলেন, হামলাকারী একটি ‘গ্যাস মাস্ক’ পরে এসেছিল। তার কাছে ‘স্মোক গ্রেনেডস’ ছিল। সে হামলার আগে ‘ফায়ার এলার্ম’ বাজায়, যাতে করে শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ ছেড়ে বাইরে চলে আসে। শেরিফ ইসরাইল জানান, হামলাকারীর উদ্দেশ্য সম্বন্ধে তিনি কিছু জানেন না। তিনি বলেন, আহতদের মধ্যে একজন ফুটবল কোচ ও এক ডেপুটি শেরিফের ছেলেও রয়েছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত, ১৭ জন নিহতের মধ্যে ১২ জনের পরিচয় শনাক্ত করা গেছে। বাকিদের সঙ্গে কোনো ব্যাগ বা কাগজপত্র কিছু না থাকায় তাদের পরিচয় তাৎক্ষণিকভাবে শনাক্ত করা যায়নি। মার্জরি স্টোনম্যান ডগলাস হাই স্কুলে থাকাকালীন সময়ে ক্রুজের গণিত বিষয়ের শিক্ষক ছিলেন জিম গার্ড। ক্রুজ সম্বন্ধে তিনি বলেন, ২০১৬ সালে তার ছাত্র ছিল ক্রুজ। তখন ক্রুজ বেশ চুপচাপ স্বভাবের ছিল। তবে গার্ড আরো জানান, ওই সময়ে তার কিছু আচরণ নিয়ে উদ্বিগ্ন ছিল স্কুল প্রশাসন। গার্ড বলেন, হামলার পর তিনি বেশ কয়েকজন শিক্ষার্থীর কাছ থেকে জানতে পারেন যে, স্কুলের এক মেয়ে শিক্ষার্থীর বিষয়ে অতিমাত্রায় আসক্ত ছিল ক্রুজ। এমনকি ওই শিক্ষার্থীকে অনুমতিবিহীন অনুসরণও করতো সে।

florida shooting 2

এফবিআই অনুসারে, ২০০০ সালের পর থেকে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্কুলে এরকম ৪০টিরও বেশি হামলা সংঘটিত হয়েছে। এই হামলাসহ, যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী ১০টি বন্দুকধারী হামলার তিনটিই ঘটেছে শেষ পাঁচ মাসের মধ্যে।