‘ভ্রান্ত ধারণায় কোম্পানিগুলো শেয়ারবাজারে আসছে না’

598

শেয়ারবাজারে দৃশ্যমান বেশকিছু পরিবর্তন হলেও বাস্তবে বিনিয়োগকারীদের বিনিয়োগে তেমন আগ্রহ নেই বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক মো. হেলাল উদ্দিন নিজামী।

একই সঙ্গে উদ্যোক্তাদের কিছু ভ্রান্ত ধারণার কারনে অনেক ভাল কোম্পানিগুলো শেয়ারবাজারে তালিকাভুক্ত হচ্ছে বলেও মনে করছেন তিনি।

সোমবার ঢাকার ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টসে (ইউল্যাব) সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) আয়োজনে ‘বিনিয়োগ শিক্ষা এবং বিনিয়োগকারীদের সুরক্ষা’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

হেলাল উদ্দিন নিজামী বলেন, “যেকোন দেশের অর্থনৈতিক উন্নতির পিছনে শেয়ারবাজারের ভূমিকা অনেক। বর্তমানে বাংলাদেশের অর্থনীতি যথেষ্ট পরিবর্তন হয়েছে। বিশ্বব্যাপী বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির আলোচনা হচ্ছে। তবে এটা সত্যি যে, শেয়ারবাজারে দৃশ্যমান কিছু পরিবর্তন হলেও বাস্তবে বিনিয়োগকারীদের বিনিয়োগে তেমন আগ্রহ নেই।”

তিনি বলেন, “এই ঝুঁকি রোধে শেয়ারবাজারে বিনিয়োগের আগে বিনিয়োগ কাঠামো সম্বন্ধে জানা জরুরী। তবে অর্থনৈতিক আরো প্রবৃদ্ধির জন্য আমাদের শেয়ারবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ানো দরকার।”

উদ্যোক্তাদের কিছু ভ্রান্ত ধারণার কারণে অনেক কোম্পানিই শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে চায় না উক্তি করে হেলাল উদ্দিন নিজামী বলেন, “এসব ভ্রান্ত ধারণা থেকে বের হয়ে আসা দরকার কোম্পানির কর্তৃপক্ষদের।”

একই সঙ্গে বিনিয়োগকারীদের বিনিয়োগ বাড়াতে আহ্বান করেন তিনি।

সেমিনারে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান এ কে আব্দুল মোমেনের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউল্যাবের অধ্যাপক ইমরান রহমান। এতে অংশগ্রহণ করেন বিএসইসির কমিশনার খন্দকার কামালউজ্জামান, সিডিবিএলর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শুভ্র কান্তি চৌধুরী, ইউল্যাবের শিক্ষক শিক্ষিকা, শিক্ষার্থীরা।