ভারতে লোকসভা নির্বাচনে মোদীর বিরুদ্ধে লড়বেন ১১১ কৃষক

822

 

কৃষকরা তাদের দাবি দৃষ্টিগোচর করতে ভারতের রাজধানীতে প্রতিবাদ করার পর তামিল নাডুর কৃষকরা এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে নির্বাচনী লড়াইয়ে নামার পরিকল্পনা করেছেন।

তামিল নাডুর ১১১ জন কৃষক লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশের বারানসি থেকে মোদীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে শনিবার জানিয়েছেন রাজ্যটির কৃষক নেতা পি আইয়াকান্নু, খবর ভারতীয় গণমাধ্যম এনডিটিভির।

২০১৭ সালে দিল্লিতে কৃষকদের ১০০ দিনের আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

‘কৃষিপণ্যের জন লাভজনক দাম’সহ তাদের দাবিগুলো পূরণ করা হবে, বিজেপির নির্বাচনী ইশতাহারে এমন ঘোষণা সংযুক্তের ক্ষেত্রে চাপ সৃষ্টি করতেই উত্তর প্রদেশের এ আসনে প্রতিদ্বন্দ্বিতার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ভারতীয় গণমাধ্যমে তিনি জানান, “যে মুহূর্তে তারা তাদের ইশতাহারে এটা নিশ্চিত করবে যে আমাদের দাবি পূরণ করা হবে, আমরা মোদীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতার সিদ্ধান্ত বাদ দিবো।”

যদি এটা না করা হয় তাহলে তারা প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানিয়েছেন।

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার এই সিদ্ধান্তের প্রতি সব এলাকার কৃষকদের ও অল ইন্ডিয়া কৃষাণ সাংঘার্ষ কোঅর্ডিনেট কমিটির সমর্থন আছে বলে জানিয়েছেন তিনি।

কেন তারা শুধু বিজেপির নির্বাচনী ইশতাহারে তাদের দাবি পূরণের আশ্বাস চাইছেন, কংগ্রেস বা অন্য দলের ইশতাহারে এ দাবি পূরণের আশ্বাস কেন চাইছেন না, এমন প্রশ্নে আইয়াকান্নু জানান, এখনও বিজেপিই ক্ষমতাসীন দল এবং মোদীই দেশের প্রধানমন্ত্রী।

৩০০ কৃষককে নিয়ে বারানসি যাওয়ার জন্য তারা ট্রেনের টিকেট কেটে রেখেছেন বলেও জানিয়েছেন তিনি।