বাণিজ্য মেলার পর্দা উঠল

616

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাসব্যাপী এই মেলার উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, রপ্তানি বাজার অনুসন্ধান এবং দেশি-বিদেশি ক্রেতার সঙ্গে সংযোগ স্থাপনের ক্ষেত্রে বাণিজ্য মেলা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিভিন্ন দেশের প্রতিষ্ঠান মেলায় নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করে।

শেখ হাসিনা বলেন, বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে মানসম্পন্ন নতুন পণ্য উৎপাদন ও নতুন বাজার খুঁজতে হবে। এর জন্য সরকারের যা যা করা প্রয়োজন সেটা করবে।

মাসব্যাপী এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। প্রাপ্তবয়স্করা ৩০ টাকায় এবং শিশু ও কিশোররা ২০ টাকায় টিকিট কিনে মেলায় ঢুকতে পারবেন।

গত কয়েক বছরের মতো এবারও ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার মাঠ ইজারা পেয়েছে মির ব্রাদার্স। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) যৌথভাবে এ মেলার আয়োজন করেছে।

বাণিজ্য মেলার এবারের প্রধান গেট তৈরি হয়েছে পদ্মা সেতুর স্প্যানের (ইস্পাতের কাঠামো) আদলে। গত বছর মূল ফটক নির্মাণ হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের আদলে। মূল ফটকের পাশাপাশি এবার চমক থাকছে মেলার ভেতরেও। মূল ফটক পেরিয়ে সামনেই দেখা যাবে ডিজিটাল স্ক্রিন। ওই স্ক্রিন থেকে এক পলকেই দেখে নেয়া যাবে পুরো মেলা।