বাংলাদেশের জুনাইন ইন্ডিয়ান বিশ্বব্যাংক প্রধান

1036

ভারতে বিশ্বব্যাংকের প্রধান হিসেবে যোগ দিলেন বাংলাদেশি অর্থনীতিবিদ জুনাইদ আহমেদ। চলতি মাস থেকেই তিনি এ পদের দায়িত্ব নিয়েছেন।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বিশ্বব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তির বরাতে আউটলুকে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়।

বিশ্বব্যাংকের ওয়েবসাইটে দেওয়া জুনাইদ আহমেদের জীবন বৃত্তান্তে তার পুরো নাম জুনাইদ কামাল আহমেদ বলে জানানো হয়।

এ অর্থনীতিবিদের অভিজ্ঞতার বর্ণনায় বলা হয়, ১৯৯১ সালে বিশ্বব্যাংকে দিয়ে আফ্রিকা ও পূর্ব ইউরোপে অবকাঠামো সংক্রান্ত উন্নয়নমূলক কাজ করেন জুনাইদ।

ভারতে নতুন পদে দায়িত্ব নেওয়ার আগে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের চিফ অব স্টাফ হিসেবে কর্মরত ছিলেন তিনি। ভারতে এ নিয়ে দ্বিতীয়বারের মতো কাজ করছেন জুনাইদ।

চলতি বছর জানুয়ারিতে বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের কার্যালয়ে যোগ দেন জুনাইদ। এর আগে বিশ্বব্যাংকের পানি সংক্রান্ত কর্মসূচি ‘ওয়ার্ল্ড গ্লোবাল প্র্যাকটিসে’র জ্যেষ্ঠ পরিচালক ছিলেন। এ সময় বেশ কিছু উন্নয়নমূলক কাজের নেতৃত্ব দেন জুনাইদ।

এ ছাড়া জুনাইদের আগের ১০ বছর জোহানেসবার্গে সহকারী আবাসিক প্রতিনিধি হিসেবে কাজ করেন। ২০০৪ সালে ওয়ার্ল্ড ডেভেলপমেন্ট রিপোর্টের সদস্য ছিলেন। ২০০৪ থেকে ২০০৮ সাল পর্যন্ত দক্ষিণ এশিয়া অঞ্চলে কাজ করেন তিনি। এরপরই চলে যান আফ্রিকায়। ২০১২ থেকে ২০১৪ পর্যন্ত মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকা এলাকার টেকসই উন্নয়ন কর্মসূচির পরিচালক ছিলেন।

জুনাইদ আহমেদ ব্রাউন ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে স্নাতক ডিগ্রি  ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন হার্ভার্ড থেকে। পরে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি থেকে অ্যাপ্লায়েড ইকনোমিকস নিয়ে পিএইচডি করেন তিনি