বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেলো এয়ার ইন্ডিয়ার উড়োজাহাজ

753

অল্পের জন্য বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল এয়ার ইন্ডিয়ার দুবাইগামী একটি উড়োজাহাজ। ১৩৬ জন যাত্রী নিয়ে ওড়ার সময় বিমানবন্দরেরই একটি প্রাচীরে ধাক্কা খায় উড়োজাহাজের চাকা।

বৃহস্পতিবার মধ্যরাতে ঘটনা এই ঘটনা ঘটে। খবর আনন্দবাজার পত্রিকা।

ওই দিন রাত সোয়া ১টার দিকে ১৩৬ জন যাত্রী নিয়ে তামিলনাড়ুর ত্রিচি বিমানবন্দর থেকে উড়েছিল উড়োজাহাজটি। রানওয়ে থেকে ওড়ার মুহূর্তে বিমানবন্দরের সীমানা প্রাচীরে ধাক্কা খায় উড়োজাহাজের দুটি চাকা। অভিঘাত এতটাই জোরে ছিল যে প্রাচীরের ওপরের অংশ, প্রাচীরে লাগানো ইনস্ট্রুমেন্টেশন ল্যান্ডিং সিস্টেম (আইএলএস) অ্যান্টেনা ভেঙে পড়ে যায়।

বিষয়টি এটিএস-এর নজরে আসামাত্রই পাইলটদের সঙ্গে যোগাযোগ করেন। কিন্তু ততক্ষণে উড়োজাহাজটি রওনা হয়ে গিয়েছিল। যদিও পাইলটরা এটিএসকে জানান, বিমানে কোনো সমস্যা হয়নি। তবে উড়োজাহাজটিকে জরুরি ভিত্তিতে মুম্বাই বিমানবন্দরে অবতরণ করান পাইলটরা। এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, উড়োজাহাজের সব যাত্রীই সুরক্ষিত।

মুম্বাই বিমানবন্দরে সব যাত্রীকে নামিয়ে অন্য উড়োজাহাজে গন্তব্যস্থলে পাঠিয়ে দেয়ার ব্যবস্থা করা হয়। উড়োজাহাজটির নিচের অংশ ক্ষতিগ্রস্ত হওয়ায় সেটাকে মেরামতের জন্য পাঠানো হয়। দুই পাইলটকে আপাতত দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে বলে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ জানিয়েছে। এ ঘটনার তদন্ত শুরু হয়েছে।