ফেলে রাখা প্লট বাতিলের নির্দেশ

962

এখন রিপোর্ট

বিসিক শিল্পনগরিগুলোতে প্লট বরাদ্দ নিয়ে যেসব উদ্যোক্তা দীর্ঘ দিন ধরে শিল্প স্থাপন করেননি, তাদের প্লট বাতিল করে নতুন উদ্যোক্তাদের মাঝে বরাদ্দ দিতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলনের পঞ্চম অধিবেশন শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ তথ্য জানান।

তিনি বলেন, বিসিক শিল্পনগরিগুলোতে কোনো কোনো উদ্যোক্তা প্লট বরাদ্দ নেয়ার পর শিল্প স্থাপন না করায় প্রকৃত উদ্যোক্তারা প্লটের অভাবে শিল্প স্থাপন করতে পারছেন না। শিল্পায়নের অভিষ্ট লক্ষ্য অর্জনে এ বিষয়ে জেলা প্রশাসকদের দ্রুত ব্যবস্থা নিতে হবে।

এছাড়া ধর্মের নামে জঙ্গিবাদী কর্মকাণ্ডের মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিকভাবে বাংলাদেশকে হেয় করার যে চক্রান্ত চলছে, সে বিষয়ে সতর্ক থেকে চলমান উন্নয়ন কর্মকাণ্ডকে এগিয়ে নেয়ার পরামর্শ দেয়া হয়েছে বলে জানান তিনি।

শিল্পমন্ত্রী সাংবাদিকদের জানান, জেলা প্রশাসকদের পক্ষ থেকে প্রতি জেলায় ল্যাবসহ বিএসটিআই অফিস স্থাপন, ফরমালিন পরীক্ষার কীট সরবরাহ, পুরনো বিসিক শিল্পনগরিগুলোর সম্প্রসারণ, শিল্পনগরির রাস্তাঘাট মেরামত, চিনিকলগুলোতে ইটিপি স্থাপন, মৌসুমী ফলের প্রাচুর্যতা বিবেচনা করে ফ্রুট প্রসেসিং শিল্পনগরি স্থাপন, বরিশাল অঞ্চলে ফ্রোজেন ফিস ইন্ডাস্টি এবং কক্সবাজারে লবণ গবেষণাগার ও প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের প্রস্তাব এসেছে।

এ বিষয়ে শিল্প মন্ত্রণালয় থেকে দ্রুত কার্যকর উদ্যোগ নেয়া হবে বলে তিনি জানান।

এ সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়াসহ শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা/কর্পোরেশনের প্রধানরা উপস্থিত ছিলেন।

এখন/ টিটি