ফিলিপাইনের কাছে ১-০ গোলে হারলো বাংলাদেশ

777

সেমিফাইনালে খেলা আগেই নিশ্চিত করেছে বাংলাদেশ, প্রথম ম্যাচে জয় তুলে। ফিলিপাইনের বিপক্ষে বঙ্গবন্ধু গোল্ড কাপের এই ম্যাচটি তাই বাংলাদেশের জন্য ছিল অনেকটা আনুষ্ঠানিকতার। তবে এই ম্যাচ জিতলে গ্রুপ চ্যাম্পিয়্ন হয়েই শেষ চারে উঠতো লাল-সবুজের দল। কিন্তু দুর্দান্ত খেলেও শেষ পর্যন্ত হেরেই মাঠ ছেড়েছে তারা।

শুক্রবার সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে শুরু থেকেই শেষ পর্যন্ত আধিপত্য বিস্তার করে খেলে বাংলাদেশ। কিন্তু কাঙ্ক্ষিত সাফল্য না পাওয়ায় হতাশ হয়েই মাঠ ছাড়তে হয় স্বাগতিকদের। খেলার ধারার বিপরীতে একটি গোল করে জয় নিয়েই মাঠ ছাড়ে অতিথি দলটি।

চতুর্থ মিনিটে দারুণ সুযোগ হাতছাড়া করে বাংলাদেশ।  সতীর্থের চমৎকার থ্রো থেকে ডিফেন্ডার তপু বর্মণের হেড প্রতিপক্ষ গোলরক্ষক কোনোমতে বিপদমুক্ত করেন, তা না হলে শুরুতেই সাফল্য পেত বাংলাদেশ।

ম্যাচের ২৩ মিনিটে  হঠাৎ পাল্টা আক্রমণ থেকে একটি গোল খেয়ে বসে বাংলাদেশ। পরে গোল পরিশোধে মরিয়া হয়েও স্বাগতিকরা। দারুণ কয়েকটি সুযোগও তৈরি করে তারা, কিন্তু স্ট্রাইকারদের ব্যর্থতায় কাজে লাগাতে পারেনি একটিও।

অবশ্য র‍্যাঙ্কিংয়ে অনেকটাই এগিয়ে ফিলিপাইন, ১১৪তম স্থানে রয়েছে তারা। বাংলাদেশের অবস্থান  ১৯৩তম। এই দলটির কাছে হারে কিছুটা হলেও সান্তনা পেতে পারে বাংলাদেশ, প্রতিপক্ষ দলটি মোটেও দুর্বল ছিল না।

তবে কিছুটা অপেক্ষও থাকতে পারে বাংলাদেশের, এত ভালো খেলেও জিততে না পারায়।

এই ম্যাচ জিতে টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা হয়েই সেমি ওঠে ফিলিপাইন। আর এক জয় এবং এক হারে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়ে সেমিফাইনালে ওঠে বাংলাদেশ।