প্রথমবারের মতো প্লে-ব্যাকে রাত্রি

1107

শুভ্র সুহৃদ।।

প্রথমবারের মতো সিনেমার গানে প্লে-ব্যাক করতে যাচ্ছেন সঙ্গীতশিল্পী রাত্রি চৌধুরী। আনোয়ার শিকদার পরিচালিত ‘রাজা রানীর গল্প’ সিনেমায় শোনা যাবে রাত্রি গান। ‘দিওয়ানা’ শিরোনামের এ গানটির কথা ও সুর করেছেন মাহমুদ সানী।

রাত্রি জানায়, ইতোমধ্যে তার চারটি মিক্সড অ্যালবাম বেরিয়েছে। তবে একক অ্যালবাম প্রকাশের প্রস্তুতি নিয়েই ব্যস্ত এখন এ শিল্পী। সঙ্গীতার ব্যানার থেকে প্রকাশিত অ্যালবামগুলোতে রাত্রির গান হচ্ছে- স্বপ্নটা ছুঁয়ে, ব্যস্ত অচেনা শহর, নটি বয় ও বল বল। শেষের গানটি ছিল জনপ্রিয় খেলা ক্রিকেট নিয়ে।

রাত্রির মিক্সড অ্যালবামগুলোর মধ্যে ‘স্বপ্নটা ছুঁয়ে’ ও ‘নটি বয়’ ছিল আলোচনার শীর্ষে। শ্রোতাদের কাছে এ দুটি অ্যালবাম বেশ সাড়া জাগিয়েছে।

সিনেমায় গান করা নিয়ে ‘এখন’কে রাত্রি বলেন, “সঙ্গীতশিল্পী হিসেবে সিনেমায় গান করার ইচ্ছা সবারই থাকে। সুযোগ পেয়ে ভালো লাগছে। আর সানী ভাই গুনী মিউজিশিয়ান। তার গান করতে পেরে তো খুব আনন্দ হচ্ছে।”

নিজের একক অ্যালবাম নিয়ে তিনি বলেন, “প্রস্তুতি চলছে। একটু অন্যরকম গানের একটা অ্যালবাম উপহার দিতে চাই। যাতে শ্রোতাদের মনে গানগুলো গেঁথে থাকে। শিগগিরই আলোর মুখ দেখবে অ্যালবামটি।

শ্রোতাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে সোশ্যাল মিডিয়া ফেসবুকে সম্প্রতি রাত্রি একটি পেইজ খুলেছেন। এ পেইজে রাত্রির অ্যালবাম, শো ও তার সম্পর্কে নিয়মিত আপডেট থাকবে। পাশাপাশি ভিডিও ক্লিপসের মাধ্যমেও দেখা যাবে রাত্রিকে। পেইজটি পাওয়া যাবে এই লিংকে: https://www.facebook.com/RATRY-192284774505037

২০০৯ সালে বেসরকারি চ্যানেল এনটিভির সুপার হিরো সুপার হিরোইন প্রতিযোগিতার মধ্য দিয়ে ওঠে আসে রাত্রি। অল্প সময়ে মিউজিক ইন্ডাস্ট্রিতে নিজের জায়গা করে নেয়। তবে তার শুরুটা হয়েছিল চট্টগ্রামের একটি ব্যান্ড দলের ভোকাল হিসেবে। সঙ্গীতজ্ঞ আবু বকরের কাছে গানের হাতেখড়ি হলেও রাত্রি পরে গান শেখেন খ্যাতিমান সঙ্গীতবোদ্ধা সুজিত দে’র কাছে।

মঞ্চ আর টিভি শো নিয়ে ব্যস্ত সময় পার করছেন রাত্রি। বিভিন্ন কনসার্টে গাইতে দেশের এ প্রান্ত থেকে ওপ্রান্তে ডাক পড়ছে তার। গান নিয়ে হচ্ছে সীমানার বাইরেও। ইতোমধ্যে নেপাল ও ভারতে গান করে মাতিয়ে এসেছেন সেখানকার শ্রোতাদের।

গানের সুবাদে ঘরে তুলেছেন বেশ কয়েকটি অ্যাওয়ার্ডও। এরমধ্যে উল্লেখযোগ্য হলো- এজেএফবি স্টার অ্যাওয়ার্ড, এএফবি অ্যাওয়ার্ড, কাগজ-কলম অ্যাওয়ার্ড।

এখন/এসএস