নির্বাচনে অংশ নিতে ছয় শর্ত খালেদার

577

আগামী নির্বাচনে অংশ নিতে ছয়টি শর্ত জুড়ে দিয়েছেন বিএনপি প্রধান বেগম খালেদা জিয়া। তিনি বলেন, মানুষ পরিবর্তন চায়। এই পরিবর্তন হতে হবে নির্বাচনের মাধ্যমে। নির্বাচনে অংশ নিতে ভোট হতে হবে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে। জনগণকে ভোটকেন্দ্রে আসার মতো পরিবেশ তৈরি করতে হবে। ভোটের আগে সংসদ ভেঙে দিতে হবে। নির্বাচন কমিশনকে নিরপেক্ষতা বজায় রেখে কাজ করতে হবে। ভোটের সময় সেনাবাহিনী মোতায়েন করতে হবে, সেনাবাহিনী মোবাইল ফোর্স হিসেবে কাজ করবে এবং ইভিএম ব্যবহার করা যাবে না।

সভায় ছয় শর্ত দেওয়ার পর খালেদা জিয়া নির্বাহী কমিটির সদস্যদের কাছে জানতে চান তারা এর সঙ্গে একমত কি না। এ সময় নির্বাহী কমিটির সদস্যরা উচ্চ স্বরে বলেন একমত।

আজ শনিবার রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে দলের জাতীয় নির্বাহী কমিটির সভাপতি হিসেবে স্বাগত বক্তব্যে এ শর্ত দেন খালেদা জিয়া।

দলের নেতাকর্মীদের অভয় দিয়ে খালেদা জিয়া বলেন, আমি যেখানেই থাকি না কেন আমি আপনাদের সঙ্গে আছি। আমাকে ভয়ভীতি দেখিয়ে লাভ নেই। দলের নেতা ও এ দেশের মানুষের সঙ্গে আছি। তিনি দলের নেতাদের শান্তিপূর্ণ প্রতিরোধ-প্রতিবাদ গড়ে তোলার আহ্বান জানান। ঐক্যবদ্ধ থাকতে নেতা কর্মীদের পরামর্শ দেন।

তিনি বলেন, প্রধান বিচারপতিকে পদত্যাগে বাধ্য করেছে। যারা নিজেদের গণতান্ত্রিক বলছেন, তারা অস্ত্রের মুখে জোর করে মিথ্যা তথ্য দিতে বাধ্য করছে। এদের মধ্যে আর মঈন- ফখরুদ্দিনের মধ্যে কোনো পার্থক্য নেই।