নিউজিল্যান্ডে মসজিদে ভয়াবহ হামলায় নিহত ৪০

1124

নিউজিল্যান্ডের মসজিদে বন্দুক হামলার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪০ হয়েছে। শুক্রবার স্থানীয় সময় দুপুর ১টা ৪০ মিনিটে কমপক্ষে দুই বন্দুকধারী ওই হামলা চালায়। এদের একজন নিউজিল্যান্ড এবং অন্যজনকে অস্ট্রেলিয়ার নাগরিক বলে উল্লেখ করেছে স্থানীয় সংবাদ মাধ্যম নিউজিল্যান্ড হ্যারাল্ড।

শুক্রবার ক্রিস্টচার্চ শহরের হেজলে পার্ক ডিস্ট্রিকের ডিন অ্যাভিনিউতে অবস্থিত আল নূর মসজিদে ওই বন্দুক হামলার ঘটনা ঘটে।

এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যম রয়টার্স জানায়, সামরিক সেনাদের ছদ্মবেশে দুই ব্যক্তি শুক্রবার মসজিদে ঢুকে পড়ে। এরপর তারা নিজেদের হাতে থাকা স্বয়ংক্রিয় রাইফেল থেকে নামাজরত মুসল্লিদের লক্ষ্য করে এলাপাতাড়ি গুলি করতে শুরু করে। এ সময় ওই মসজিদটিতে কমপক্ষে ২শ’ জন মুসল্লি জুমার নামাজ পড়ছিলেন।

হামলা সম্পর্কে নিউজিল্যান্ডের পুলিশ কমিশনার মাইক বুশ বলেন, ‘এই বন্দুক হামলার পর ক্রিস্টচার্চ মসজিদে একটা ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে। যদিও দ্রুত ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে পুলিশ। তবে এখনও ঝুঁকি কাটেনি।’

হামলার পর নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে গোটা এলাকা। মোতায়েন করা হয়েছে প্রচুর পুলিশ। এলাকায় বাসিন্দার ঘরে থাকারও নির্দেশ দেয়া হয়েছে।

ওই দুই বন্দুকধারীর একজন নিউজিল্যান্ডের নাগরিক। অন্যজন অস্ট্রেলিয়ান। এদের মধ্যে একজনকে গ্রেফতার করা হয়েছে। তবে তার পরিচয় জানা যায়নি।

এদিকে ঘটনার সময় দেশটিতে খেলতে যাওয়া বাংলাদেশ দলের ক্রিকেটাররাও ওই মসজিদে জুমার নামাজ পড়তে গিয়েছিলেন বলে জানা গেছে। তবে, তারা সবাই ভাল ও নিরাপদে আছেন বলে জানা গেছে।