দলের নেতৃত্ব হারালেন ম্যাথুস

625

এশিয়া কাপে দলের বাজে পারফরম্যান্সের পর নিজেদের দেশে কঠোর সমালোচনার ‍মুখে শ্রীলঙ্কার ক্রিকেট। এরপর পূর্বাভাস ছিল দলের নেতৃত্ব হারাতে পারেন অ্যাঞ্জেলো ম্যাথুস। অবশেষে তাই হয়, ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব থেকে তাকে সরিয়ে দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড।

গত রোববার (২৩ সেপ্টেম্বর) শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের তরফ থেকে ম্যাথুসকে সরিয়ে এরইমধ্যে টেস্ট দলের অধিনায়ক দিনেশ চান্দিমালের হাতে দায়িত্ব তুলে দেয়ার ঘোষণাও দেয়া হয়েছে। ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজ থেকেই দায়িত্ব সামলাবেন চান্দিমাল।

এশিয়া কাপে ম্যাথুসের নেতৃত্ব নিয়ে ব্যাপক সমালোচনা হয়। বাংলাদেশ ও আফগানিস্তানের বিপক্ষে হেরে গ্রুপ পর্ব থেকেই লঙ্কানদের বিদায়ের পর দেশে ফিরে সাবেক ক্রিকেটারদের কাছে রীতিমত তুলোধোনা হয়েছেন তিনি। গত ১৮ মাসে বেশ কয়েকজনেক নেতৃত্বে এনে পরীক্ষা করেছেন লঙ্কান নির্বাচকরা। এই সময়ে উপুল থারাঙ্গা, লাসিথ মালিঙ্গা, চামারা কাপুগেদারা এবং থিসারা পেরেরাকে সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে নেতৃত্বের ভার তুলে দেওয়া হয়েছিল।

এর আগে ২০১৩ থেকে ২০১৭ সালের মাঝামাঝি পর্যন্ত শ্রীলঙ্কা দলের নেতৃত্ব সামলেছিলেন ম্যাথুস। কিন্তু গত বছর ঘরের মাটিতে জিম্বাবুয়ের কাছে সিরিজ হেরে দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন তিনি। ২০১৭ সাল থেকে ৪৭ ওয়ানডে ম্যাচ খেলে ৩০টিতেই হার নিয়ে মাঠ ছেড়েছে শ্রীলঙ্কা। ফলে ম্যাথুসকে সরিয়ে দেওয়াই সমাধান কি না তা নিয়েও দেখা তোলা হচ্ছে।