ত্বকের লাবণ্য ফিরাতে পুদিনা পাতা

1288

 

প্রচণ্ড গরমে ত্বকের বেহাল অবস্থায় অনেকেই কাতরাচ্ছে! সঠিকভাবে ত্বকের যত্ন নিতে অনেকেই দ্বিধাগ্রস্থ থাকে। ধুলা ময়লা ও দূষণের ফলে ত্বকে র‌্যাশ, ব্রণসহ ব্ল্যাকহেডস বেড়ে যায়। এর থেকে মুক্তি পেতে ত্বকের যত্নে দরকার মাত্র একটি জিনিস আর তা হলেঅ পুদিনা পাতা। ভাবছেন এই পাতা দিয়ে আবার কীভাবে রুপচর্চা সম্ভব। তবে জেনে নিন এর কার্যকারিতা-

১. ব্রণ দূর করতে ও ত্বকের তেলতেলে ভাব কমাতে তাজা পুদিনা পাতা বেটে ত্বকে লাগান। দশ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ব্রণের দাগ দূর করতে প্রতিদিন রাতে পুদিনা পাতার রস লাগান। সম্ভব হলে সারারাত রাখুন। যদি সম্ভব না হয়, তাহলে কমপক্ষে ২/৩ ঘণ্টা রাখুন। তারপর ধুয়ে ফেলুন। মাসখানেক এভাবে লাগালে ব্রণের দাগ উধাও হয়ে যাবে।

২. গোলাপ, পুদিনা, আমলা, বাঁধাকপি ও শশার নির্যাস একসঙ্গে মিশিয়ে টোনার তৈরি করে মুখে লাগালে ত্বকের উজ্জ্বলতা বাড়ে। মসৃণও হয়।

৩. স্ক্র্যাব তৈরির জন্য পুদিনা পাতার রস, চালের গুঁড়ো ও কয়েক ফোঁটা লেবু ভালোভাবে মিশিয়ে স্ক্র্যাবিং করে মুখ ধুয়ে নিতে হবে।

৪. এই পাতার রস ত্বকের যেকোনো সংক্রমণকে ঠেকাতে অ্যান্টিবায়োটিকের কাজ করে। শুকনো পুদিনা পাতা ফুটিয়ে পুদিনার জল তৈরি করে ফ্রিজে রেখে দিন। এক বালতি জলে দশ থেকে পনেরো চামচ পুদিনার জল মিশিয়ে গোসল করুন। গরমকালে শরীর থেকে ব্যাকটেরিয়া-জনিত বিশ্রী দুর্গন্ধের হাত থেকে রেহাই পেতে এটা ট্রাই করতে পারেন। কেননা পুদিনাতে রয়েছে অ্যাস্ট্রিনজেন্ট। ঘামাচি, অ্যালার্জিও হবেনা।

৫. গরমে শরীরকে ঠাণ্ডা রাখাতে পুদিনার রস খুব ভাল। গোসলের আগে জলের মধ্যে কিছু পুদিনা পাতা ফেলে রাখুন। সেই জল দিয়ে গোসল করলে শরীর ও মন চাঙ্গা থাকে।