ঢাকসু নির্বাচন : গণতন্ত্রের কফিনে শেষ পেরেক : দুদু

897

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে গণতন্ত্রের কফিনে শেষ পেরেক মারা হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি’র ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু।

মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে কৃষক দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংগঠনটির সম্মেলন উপলক্ষে নবগঠিত যুগ্ন আহবায়কদের সঙ্গে মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
দুদু বলেন,’বাংলাদেশের গণতন্ত্রের যেটা আমাদের অহংকারের জায়গা ঢাকা বিশ্ববিদ্যালয়। সেই জায়গাটিও গতকাল ফ্যাসিবাদের নগ্ন থাবায় এক ধরনের নিশ্চিহ্ন হয়ে গেল।কালকের ডাকসু নির্বাচনে গণতন্ত্রের কফিনে শেষ পেরেক মারা হয়েছে।এই ঘটনাটি বাংলাদেশের রাজনীতিতে স্বাধীনতার ৪৭ বছরের ইতিহাসে সব থেকে মর্মান্তিক ঘটনা।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের প্রতিবাদের গৌরবোজ্জ্বল ইতিহাস রয়েছে।পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং কর্মচারীদের গণতন্ত্রের স্বপক্ষে ভূমিকা আগাগোড়া ছিল।গত কালকের দিনে এবং রাত্রের ঘটনায় বিশ্ববিদ্যালয়ের অঙ্গনের ছাত্ররা শুধু নয়,কর্মচারী শিক্ষকদের একটি বড় অংশ বিশ্ববিদ্যালয়ের অতীত ঐতিহ্যকে ভূলুণ্ঠিত করে দিয়েছে।এই ঐতিহ্যকে তুলে ধরার দায়িত্ব আবার ঢাবি ছাত্র ছাত্রীদেরকেই নিতে হবে।পাশাপাশি যে সমস্ত বিপ্লবী শিক্ষকরা এই গণতান্ত্রিক আন্দোলনের সাথে আছেন যারা কখনোই আপোষ করেননি দুর্নীতির সঙ্গে স্বজনপ্রীতির সঙ্গে তারাও ছাত্রদের সঙ্গে পাশে এসে দাঁড়াবেন এটা আমরা প্রত্যাশা করি।

নেতাকর্মীদের আন্দোলনের প্রস্তুতি গ্রহণের আহ্বান জানিয়ে ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন,’আমাদের লড়াই ছাড়া কোন বিকল্প নেই, এবং সেই লড়াইয়ে যদি আমরা জয়লাভ করতে না পারি তাহলে বাংলাদেশের স্বাধীনতা বিপন্নতার দিকে এগিয়ে যাবে।

শামসুজ্জামান দুদুর সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন,কৃষক দলের সদস্য সচিব কৃষিবিদ হাসান জাফির তুহিন, যুগ্ন আহবায়ক তকদির হোসেন মোহাম্মদ জসিম, সৈয়দ মেহেদী আহমেদ রুমী, মোহাম্মদ নাজিম উদ্দিন মাস্টার, জামাল উদ্দিন খান মিলন, কেন্দ্রীয় কমিটির সদস্য অ্যাডভোকেট নাসির হায়দার,এসকে সাদী,মাইনুল ইসলাম, কৃষিবিদ মিজানুর রহমান লিটু, মিয়া মোহাম্মদ আনোয়ার, আলমগীর চৌধুরী,কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।