ডিএসইর তালিকাচ্যুতির তালিকায় সুহৃদ

666

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষের তালিকাচ্যুতির তালিকায় সুহৃদ ইন্ডাস্ট্রিজসহ আরও ১৫টি কোম্পানি রয়েছে। ডিএসই কর্তৃপক্ষ তালিকাচ্যুতির লক্ষ্যে এরইমধ্যে ১৫ কোম্পানিকে কারণ দর্শানোর চিঠি দিয়েছে।

বুধবার ডিএসইর সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, তালিকাচ্যুতির জন্য ৩০টি কোম্পানিকে নির্বাচন করা হয়েছে। যেসব কোম্পানি নিয়মিত ডিভিডেন্ড বিতরন, বার্ষিক সাধারন সভা (এজিএম) করে না ইত্যাদি। এরমধ্যে আপাতত ১৫টি কোম্পানিকে শোকজ করা হয়েছে। বাকি ১৫ কোম্পানিকে শোকজ করা হবে। যে তালিকায় সুহৃদ ইন্ডাস্ট্রিজের নাম রয়েছে।

গত ৫ বছর বা এর বেশি সময় ধরে শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড দেয় না, এমন ১৫টি কোম্পানিকে তালিকাচ্যুতির লক্ষ্যে গত ৭ আগস্ট কারণ দর্শানোর চিঠি দিয়েছে ডিএসই। এক্ষেত্রে কোম্পানিগুলোর বর্তমান ও ভবিষ্যতের ব্যবসায়িক পরিকল্পনা সম্পর্কে জানতে চাওয়া হয়েছে। এছাড়া কেনো তালিকাচ্যুত করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। ব্যাখ্যার পরেই তালিকাচ্যুতির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এই কোম্পানিগুলো হল- মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, মেঘনা কনডেন্সড মিল্ক, জুট স্পিনার্স, ইমাম বাটন, বেক্সিমকো সিনথেটিক্স, সাভার রিফ্রেক্টরিজ, দুলামিয়া কটন, সমতা লেদার কমপ্লেক্স, শ্যামপুর সুগার মিলস, জিল বাংলা সুগার মিলস, আইসিবি ইসলামিক ব্যাংক, শাইনপুকুর সিরামিকস, কে অ্যান্ড কিউ (বাংলাদেশ), সোনারগাঁও টেক্সটাইল এবং ইনফরমেশন সার্ভিসেস নেটাওয়ার্ক।

এর আগে গত ১৮ জুলাই দীর্ঘদিন ধরে উৎপাদন বা ব্যবসায়িক কার্যক্রম বন্ধ থাকা রহিমা ফুড ও মডার্ণ ডাইং অ্যান্ড স্ক্রিন প্রিন্টিংকে তালিকাচ্যুত করেছে ডিএসই কর্তৃপক্ষ। নিকট ভবিষ্যতে কোম্পানি ২টির উৎপাদন শুরু করার কোনো সম্ভাবনা না থাকায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়।