ডিএসইর শেয়ার দর কমলেও লেনদেন বেড়েছে

619

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে প্রধান সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইতে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। কিন্তু আগের কার্যদিবসের তুলনায় এদিন ডিএসইতে লেনদেন বেড়েছে।

অপরদিকে, শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচকে উত্থান হয়েছে। আগের কার্যদিবসের তুলনায় এদিন সিএসইতে লেনদেন বেড়েছে। হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরও বেড়েছে।

বৃহস্পতিবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৫৭৪.২৪ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২.৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯৫৮.৫৩ পয়েন্টে। এছাড়া শরিয়াহ সূচক ডিএসইএস ১.৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯৫৫.৬১ পয়েন্টে।

ডিএসইতে ৮১৭ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৮১১ কোটি ৭৫ লাখ টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর ১৩৬টির বেড়েছে, ১৪৯টির কমেছে ও অপরিবর্তিত রয়েছে ৫১টির দর।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে সামিট পাওয়ারের শেয়ার। ওই কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিন দর বেড়েছে ৮.১৪ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৮.০৭ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে শাশা ডেনিমসের শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষে তালিকায় রয়েছে যথাক্রমে একটিভ ফাইন, বারাকা পাওয়ার, বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক, নাহি অ্যালুমিনিয়াম, কেপিসিএল ও এএফসি এ্যাগ্রো ।

শেয়ার দর হারিয়ে টপটেন লুজারের শীর্ষে অবস্থান মেঘনা পেটের শেয়ার। কোম্পানিটি আগের দিনের তুলনায় এদিনে দর হারিয়েছে ৬.৯৯ শতাংশ। এরপর লুজারের ২য় স্থানে ৫.৬৯ শতাংশ দর হারিয়ে ওঠে এসেছে নর্দান জুট ম্যানুফ্যাকচারিংয়ের শেয়ার। এরপর দর হারানোর শীর্ষ তালিকায় রয়েছে যথাক্রমে- আরডি ফুড, পেনিনসূলা, বিএসসিসিএল, বসুন্ধরা পেপার, তসরিফা ও শাইনপুকুর সিরামিক।

অপরদিক চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৫ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৩৩ কোটি ৩২ লাখ কোটি টাকা। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৫৯.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭২০২.৮৯ পয়েন্টে। অপরগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ৪.৫০ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৭২.৪২ পয়েন্ট, সিএসইএক্স ৪০.৫৩ পয়েন্ট ও সিএসআই ৩.৮০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৫৯.১০, ১৫১৪৭.৫২, ১০৪২৬.৫৩ ও ১১৪৬.২৬ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।