জেমকন সাহিত্য পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

585

প্রতিবারের মতো এবারো জেমকন সাহিত্য পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার বিকেল ৫টার দিকে ধানমন্ডির কাগজ প্রকাশন অফিসে ‘জেমকন সাহিত্য পুরস্কার ২০১৮’-এর সংক্ষিপ্ত তালিকায় স্থান পাওয়া ৫টি গ্রন্থের নাম ঘোষণা করা হয়।

গ্রন্থ ৫টি হলো- ইমদাদুল হক মিলনের ‘নয়মাস’, শাহাদুজ্জামানের ‘একজন কমলালেবু’, মহীবুল আজিজের ‘তপন শীল ও তার বিবাহ প্রকল্প’, প্রশান্ত মৃধার ‘ডুগডুগির আসর’ এবং রবিউল ইসলামের ‘তথাগত কোথায় থাকেন’।

এ সময় উপস্থিত ছিলেন- কবি আসাদ চৌধুরী, কবি রুবী রহমান, কথাসাহিত্যিক পারভেজ হোসেন, কথাসাহিত্যিক সালমা বাণী এবং পুরস্কার পর্ষদের সদস্য সচিব কবি শামীম রেজা।

সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করে কবি আসাদ চৌধুরী বলেন, “জেমকন গ্রুপ ২০০০ সালে ‘কাগজ সাহিত্য পুরস্কার’ প্রবর্তন করে। পরে ২০০৭ সাল থেকে তা ‘জেমকন সাহিত্য পুরস্কার’ নামে প্রতিবছর প্রদান করছে। বাংলা সাহিত্যের সৃজনশীল লেখকদের সম্মানিত করার জন্যই এ পুরস্কার দেওয়া হয়।”

তিনি আরও বলেন, “জেমকন সাহিত্য পুরস্কারের অর্থমূল্য এখন আট লাখ টাকা। অর্থমূল্যের বিচারেও এটি এখন দেশের অন্যতম পুরস্কার। বেসরকারি পুরস্কার হিসেবে সবচেয়ে পুরনো। যদিও লেখকরা পুরস্কারের আশায় লেখেন না। তবু পুরস্কার সৃষ্টিশীল লেখকদের প্রেরণা জোগায়।”

২০১৭ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশে প্রকাশিত সব শাখার গ্রন্থ থেকে প্রাথমিকভাবে বিচারকমণ্ডলী এ ৫টি গ্রন্থ নির্বাচন করেছেন।