জিয়াউর রহমানের ৩৭তম মৃত্যুবার্ষিকী আজ

1022

বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৩৭তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে কিছু বিপথগামী সেনা সদস্যের হাতে নিহত হন তিনি। বিএনপি দিনটিকে জিয়াউর রহমানের শাহাদাত দিবস হিসেবে পালন করছে।

এ উপলক্ষে আজ রাজধানীসহ সারা দেশে মিলাদ, আলোচনা ও দরিদ্রের মাঝে খাবার বিতরণসহ বিভিন্ন কর্মসূচি নিয়েছে বিএনপি। এ উপলক্ষে সকাল ১০টায় শেরেবাংলানগরে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধার্ঘ অর্পণ ও ফাতেহা পাঠ করবেন বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে আজ ও কাল ইফতার সামগ্রী বিতরণ করা হবে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের সিনিয়র নেতারা এ কর্মসূচিতে অংশ নেবেন। এ ছাড়া ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ড্যাবের উদ্যোগে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচতলায় সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে ওষুধ বিতরণ করা হবে।

দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন বিএনপি মহাসচিব। এ উপলক্ষে গতকাল সকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এক আলোচনা সভার আয়োজন করে বিএনপি।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার পর নানা ঘটনা প্রবাহের মধ্য দিয়ে সেনাবাহিনী প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন জিয়া। ১৯৭৭ সালের ২১ এপ্রিল তিনি বাংলাদেশের ষষ্ঠ রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন তিনি। জিয়াউর রহমান বীরউত্তম ছিলেন বাংলাদেশের মুক্তিযুদ্ধে একজন সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক।