জিম্বাবুয়েকে ২৭২ রানের লক্ষ্য দিল টাইগাররা

703

টাইগারদের সাম্প্রতিক পারফরম্যান্সে জিম্বাবুয়ে দূর্বল প্রতিপক্ষ্য! কিন্তু সেই দলটির বিপক্ষে ব্যাটিংয়ে নেমে ১৩৯ রানে ৬ উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। এমন দিনে ইমরুল কায়েস ও সাইফউদ্দিনের ক্যারিয়ার সেরা ইনিংসের উপর ভর করে জিম্বাবুয়েকে ২৭২ রানের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছে টাইগাররা।

ওপেনার ইমরুণ কায়েস অসাধরণ সেঞ্চুরি পূর্ন করেন। সাইফউদ্দিন পেয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের প্রথম হাফসেঞ্চুরি। তাদের অসাধারণ ব্যাটিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৭১ রান সংগ্রহ করেছে স্বাগতিকরা।

এর আগে রোববার মিরপুর শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ব্যাটিংয়ে নেমে দলীয় ১৬ রানের মাথায় ওপেনার লিটনকে হারায় বাংলাদেশ। তুলে মারতে গিয়ে সাজঘরে ফেরেন তিনি।

দলীয় পঞ্চম ওভারের শেষ বলে ডোনাল্ড ট্রিপানোকে হিট করলেও তা যথেষ্ট হয়নি। তেন্তাই চাতারার ক্যাচে মাঠ ছাড়েন। ১৪ বলে মাত্র ৪ রান করেন এই ওপেনার।  পরের ওভার করতে আসা চাতারার বলে উইকেটরক্ষক ব্র্যান্ডন টেইলরকে শূন্য রানে ক্যাচ দেন অভিষেক ওয়ানডে খেলতে নামা ফজলে রাব্বি। এরপর বিদায় নেন মুশফিকুই রহিম। ২০ বলে ১৫ রান করে ফেরেন তিনি। ৪০ বলে ৩৭ রান করে ফিরে যান মোহাম্মদ মিঠুন। ১ বাউন্ডারির সঙ্গে ৩টি ছক্কার মার মারেন তিনি।

মিঠুন আউট হওয়ার পর ব্যাট করতে নামেন মাহমুদউল্লাহ রিয়াদ। জুটি বাধেন ইমরুল কায়েসের সঙ্গে। কিন্তু একই ওভারের শেষ বলে কাইল জার্ভিসের বলে আবারও উইকেট পতন। এবার বোকা বনে আউট হয়ে গেলেন মাহমুদউল্লাহ রিয়াদ। সাত নম্বরে ব্যাট করতে নামলেন মেহেদী হাসান মিরাজ। ইমরুল কায়েসের সঙ্গে জুটি বাধার জন্য। কিন্তু মিরাজও হতাশা উপহার দিলেন। বোলার সেই কাইল জার্ভিস। অফ সাইডের বলটি কাট করতে গিয়েছিলেন মিরাজ।

এরপর অভিজ্ঞ ইমরুলের সাথে ক্যারিয়ারের চতুর্থ ওয়ানডে খেলতে নেই দারুণ ব্যাটিং উপহার দেন এই পেস অলরাউন্ডার। ইমরুলের ক্যারিয়ার সেরা সেঞ্চুরির ইসিংসের দিনে নিজের রেকর্ড ভাঙেন সাইফউদ্দিনও। তাদের জুটিতে আসে ১২৭ রান।

দলীয় ১৬৬ রানের মাথায় ওয়ানডে ক্যারিয়ার সেরা ইনিংস ১৪৪ রান করে কাইল জারভিসের বলে ক্যাচ আউট হন ইমরুল। ১৪০ বলে ১৩টি বাউন্ডারি ও ৬টি বিশাল ছক্কায় এ রান করেন তিনি। সেঞ্চুরি পূর্ণ করে দারুণ ভঙ্গিতে উদযাপন করেন ৩১ বছর বয়সী এই ব্যাটসম্যান। কয়েক দিন আগেই ইমরুল ছেলের বাবা হয়েছেন। সেঞ্চুরিটা নিজের ছেলেকেই উপহার দেন তিনি।

এরপর নিজের ক্যারিয়ার সেরা প্রথম ওয়ানডে হাফসেঞ্চুরি করে সাজঘরে ফেরেন পেস অলরাউন্ডার সাইফউদ্দিন। ৬৯ বলে তিন বাউন্ডারি ও এক ছক্কায় এ রান করেন তিনি। শেষ মহুর্তে মাশরাফি বিন মুর্তজা ২ ও মুস্তাফিজুর রহমান ১ রান নিয়ে অপরাজিত থাকেন।

জিম্বাবুয়ের পক্ষে পেসার কাইল জারভিস ৯ ওভারে ৩৭ রানে একাই চারটি উইকেট শিকার করেন। এছাড়া পেসার তেন্তাই চাতারা ১০ ওভারে ৫৫ রানে তুলে নেন তিনটি উইকেট।