জামায়াতকে জনসম্মুখে ক্ষমা চাইতে বললেন ড. জাফরুল্লাহ

857

ঢাকা: ১৯৭১ সালে দেশ বিরোধী ভূমিকা পালনের দায়ে বাংলাদেশ জামায়াত ইসলামীকে জনসম্মুখে ক্ষমা চাইতে বলেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ডা:জাফরুল্লাহ চৌধুরী।
এসময় বাংলাদেশ জামায়াত ইসলামীর কেন্দ্রীয় নায়েবে আমির মিয়া মোহাম্মাদ গোলাম পারোয়ার উপস্থিত ছিলেন।

জাফরুল্লাহ বলেন, জামায়াতে ইসলামী ২০ দলের অন্যতম শরীক দল। তারা যদি সত্যিকার অর্থে বেগম খালেদা জিয়ার মুক্তি চায় তাহলে তাদেরকে জনসম্মুখে ক্ষমা চাইতে হবে। আজ তাদের পিতারা যে ভুল করেছেন তার জন্য বর্তমানে যারা আছে তাদেরকে জনসম্মুখে ক্ষমা চাওয়ার যুক্তি সঙ্গত কারণ হবে। কারন তাদেরও রাজনীতি করার অধিকার রয়েছে।

বুধবার (১৫ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

‘মধ্যবর্তী নির্বাচন এবং বেগম খালেদা জিয়ার মুক্তি’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে লিবারেল ডেমোক্রেটিক পার্টি এলডিপি।

জাফরুল্লাহ চৌধুরী বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার চারপাশে ‘র’ পরিবেশিত। তাদের চিন্তা চেতনার কারনেই খালেদা জিয়া আজ জেলে। আর খালেদা জিয়াকে বের করে আনতে সামগ্রিক আন্দোলনের প্রয়োজন। সেই আন্দোলনের মুল ভুমিকা বিএনপিকেই রাখতে হবে।বিএনপিকে সকল প্রকার ভুল ত্রুটি ভুলে গিয়ে বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য কাজ করতে হবে।

বেগম খালেদা জিয়াকে আটক রেখে প্রধানমন্ত্রী ভূল করছেন এমন মন্তব্য করে তিনি বলেন, আপনি(প্রধানমন্ত্রী) মহাভুল করছেন, মুক্তিযুদ্ধের সময় খালেদা জিয়া তিন মাস আত্মগোপনে ছিলেন। তারপর তিনি যখন গ্রেফতার হন তখন সেনানিবাসে আবদ্ধ ছিলেন। ধানমন্ডির বাড়িতে দুজনেই একসাথে ছিলেন। কিন্তু আজ একজন বন্দি আর একজন বাহিরে। আপনি আত্মরক্ষা করতে চান তাহলে আর দেরি না করে খালেদা জিয়ার জামিনের ব্যবস্থা করে দিন।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে জাফরুল্লাহ চৌধুরী বলেন,’আজ আপনি যা স্বপ্ন দেখছেন,সব স্বপ্ন বিভিন্ন ভাবে ভুল পথে নেমে যাচ্ছে। একদিন আপনি বলেছেন দেশে চিকিৎসা নিবেন, কিন্তু আপনি দেশে চিকিৎসা নিতে পারেন নি। কেন পারেন নি? আজ আপনি যেই উন্নয়নের কথা বলছেন, কিন্তু কৃষক নিজেই ধান পুড়িয়ে ফেলছে।

ঐক্যফ্রন্ট সম্পর্কে তিনি বলেন, ৩০ তারিখের নির্বাচন ২৯ তারিখে হওয়াটা ঐক্যফ্রন্টর একটা ব্যর্থতা বলতে পারেন। আর কোন সুযোগ নাই তাই সকলকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন গড়ে তুলতে হবে।

এলডিপির সভাপতি কর্নেল অলি আহমেদের সভাপতিত্বে গোলটেবিল আলোচনা সভায় জামায়াতের কেন্দ্রীয় নায়েবে আমির মিয়া মোহাম্মাদ গোলাম পারোয়ার,কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর:(অব:) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বীরপ্রতীক, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, এলডিপির মহাসচিব ড: রেদোয়ান আহমেদ,বিএনপি’র ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল,বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন,সাবেক এমপি গোলাম মাওলা রনি, বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রহমতউল্লাহ, নিলুফার চৌধুরী মনি প্রমুখ বক্তব্য দেন।