ছাত্রলীগের শীর্ষ চারজনই আইনের শিক্ষার্থী

794

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর অর্পিত ক্ষমতাবলে দুই বছরের জন্য ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের কমিটি ঘোষণা করা হয়েছে। দলের সভানেত্রীর পক্ষে কমিটি ঘোষণা করেছেন দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল মঙ্গলবার এসব কমিটি ঘোষণার কথা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে দেখা যায়, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক চারজনই ঢাবির আইন বিভাগের বিভিন্ন ব্যাচের শিক্ষার্থী।

এদের মধ্যে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি হয়েছেন কুড়িগ্রামের ছেলে মো. রেজওয়ানুল হক চৌধুরী শোভন। তিনি ঢাবির আইন বিভাগের ৩৬তম ব্যাচের শিক্ষার্থী। তার বাড়ি কুড়িগ্রাম জেলায়। অপরদিকে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হয়েছেন গোলাম রাব্বানী। তিনি বিভাগের ৩৫তম ব্যাচের শিক্ষার্থী। তার বাড়ি মাদারীপুরে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস ঢাবির আইন বিভাগের ৩৭তম ব্যাচের শিক্ষার্থী। তার বাড়ি ময়মনসিংহে। এবং সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন বিভাগের ৩৯তম ব্যাচের। তার পঞ্চগড়ে।

প্রসঙ্গত, চলতি বছরের মে মাসের ১১ ও ১২ তারিখে ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। দ্বিতীয় অধিবেশনের পর কমিটি ঘোষণার নিয়ম থাকলেও শীর্ষ পদের নেতৃত্ব বাছাইয়ে সময় নেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদপ্রত্যাশী ৩২৩ জনের জীবনবৃত্তান্ত বিভিন্ন মাধ্যমে যাচাই-বাছাইয়ের পর এসব নেতার অনেককেই গণভবনে ডাকেন প্রধানমন্ত্রী। গঠনতন্ত্র অনুযায়ী ছাত্রলীগের কমিটির মেয়াদ দুই বছর।