‘চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর যৌক্তিকতা নেই’

1038

এখন রিপোর্ট ।।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানোর কোনও যৌক্তিকতা নেই।

বুধবার সংসদে তার জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে স্বতন্ত্র সংসদ সদস্য মো. রুস্তম আলী ফরাজীর এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘৭৫ পরবর্তী সময়ে সরকারি চাকরিতে প্রবেশের বয়স ছিল ২৫ বছর, এরপর ২৬ বছর করা হয়। সেখান থেকে ৪ বছর বাড়িয়ে ৩০ বছর করা হয়েছে। ৩০ বছর করার পরেও যদি কেউ চাকরি না পায় তাহলে এটি দুঃখজনক। এখন সেশন জট নেই, ২২-২৩ বছরের মধ্যে মাস্টার্স শেষ হয়ে যায়।’

জাতীয় পার্টির মো. নূরুল ইসলাম ওমরের অপর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ সালের জুন থেকে ২০১৬ পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং অধীন দফতরসমূহে ৫ লাখ ৫০ হাজার ৬৯০টি পদ সৃষ্টি করে এসব পদে জনবল নিয়োগ করা হচ্ছে।

তিনি বলেন, ২০০৯ থেকে ২০১৬ সাল পর্যন্ত ২৮ থেকে ৩৩তম বিসিএস পরীক্ষার মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ১৭ হাজার ৮৬০ জন কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। ৩৪তম বিসিএস পরীক্ষার মাধ্যমে সরকারি কর্মকমিশন সচিবালয় ২ হাজার ১৭৫ জন কর্মকর্তা নিয়োগের সুপারিশ করেছে। এদের মধ্যে এ পর্যন্ত ২ হাজার ৩৮ জনকে নিয়োগ প্রদান করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, সরকার সরকারি আধা-সরকারি প্রতিষ্ঠানের কর্মচারীদের সুযোগ সুবিধা বৃদ্ধির লক্ষ্যে বহুবিধ ব্যবস্থা গ্রহণ করেছে। এরমধ্যে মুক্তিযোদ্ধা গণকর্মচারীদের অবসরের বয়স ৫৯ থেকে বাড়িয়ে ৬০ বছর করা হয়েছে। সরকারি গণকর্মচারীদের অবসরের বয়স ৫৭ বছর থেকে ৫৯ বছর করা হয়েছে।

এখন/ টিটি