চলে গেলেন মার্বেল কমিক্সের স্রষ্টা স্ট্যান লি

650

সুপারহিরো বলতেই আমাদের চোখের সামনে যা ভেসে ওঠে তার অধিকাংশের স্রষ্টা মার্কিন কমিক্স বই লেখক ও মার্ভেল কমিক্সের সাবেক প্রেসিডেন্ট স্ট্যান লি। তার গড়া স্পাইডারম্যান, এক্স-ম্যান, হাল্ক, আয়রনম্যান ও ডক্টর স্ট্রেঞ্জের মতো সব চরিত্রগুলো গত অর্ধ-শতাব্দী ধরে মার্ভেল কমিক্সকে রেখেছে কমিক্স জগতের শীর্ষে।

আর সেই চরিত্রগুলোর স্রষ্টা পাড়ি জমালেন না ফেরার দেশে। সোমবার (১২ নভেম্বর) লস অ্যাঞ্জেলসের সেডারস সিনাই মেডিকেল সেন্টারে শেষ নি:শ্বাস ত্যাগ করেন স্ট্যান লি। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৫ বছর।

স্ট্যান লির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার মেয়ে জোয়ান সেলিয়া লি। তিনি বলেন, “আমার বাবা তার সব ভক্তদের ভালোবাসতেন। তিনি সর্বশ্রেষ্ঠ, সবচেয়ে শালীন মানুষ ছিলেন।”

জানা গেছে- দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন স্ট্যান লি। এছাড়া নিউমোনিয়া ও চোখেও সমস্যা দেখা দিয়েছিলো তার।

এদিকে, ২০১৭ সালের জুলাইয়ে না ফেরার দেশে পাড়ি জমান লির স্ত্রী জোয়ান বোকক লি। এরপর নাকি মানসিক দিক থেকেও অনেকটা ভেঙে পড়েছিলেন তিনি।

১৯২২ সালে নিউইয়র্ক শহরের এক নিম্নবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন স্ট্যান লি। তার বাবা জ্যাক লিয়েবার পেশায় ছিলেন একজন দর্জি। তবু থেমে না থেকে নিজেকে এগিয়ে নেন সামনের দিকে। নাম লেখান পৃথিবীর সফল ব্যক্তিদের তালিকায়।